Bengal Weather Today: পশ্চিমে তাপপ্রবাহের পরিস্থিতি, মঙ্গলে ঝড় রাজ্যে

Bengal Weather Today: পুরুলিয়া ও পশ্চিম বর্ধমান জেলায় তাপমাত্রা বেশ কয়েক ডিগ্রি বাড়বে। আজ পশ্চিমের এই দুই জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। মঙ্গলবার থেকে ঝড় বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমতে পারে। মঙ্গল ও বুধবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Updated By: May 22, 2023, 09:57 AM IST
Bengal Weather Today: পশ্চিমে তাপপ্রবাহের পরিস্থিতি, মঙ্গলে ঝড় রাজ্যে

অয়ন ঘোষাল: সোমবার দুই এক জলায় বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টি হতে পারে বলে জানা গিয়েছে। পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আজও। মঙ্গল এবং বুধবার ঝড় বৃষ্টি হবে রাজ্যজুড়ে। বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি, শিলা বৃষ্টি এবং কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে।

উত্তরবঙ্গ

দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার ও জলপাইগুড়ি এই পাঁচ জেলাতে হালকা থেকে মাঝারি বজ্রবিদ্যুৎসহ বৃষ্টি চলবে। মঙ্গল ও বুধবার বৃষ্টি বাড়তে পারে। হতে পারে কালবৈশাখী, ঝড় ও শিলাবৃষ্টি। মালদা, উত্তর ও দক্ষিণ দিনাজপুরে মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে।

দক্ষিণবঙ্গ

সোমবার ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে পূর্ব বর্ধমান, নদিয়া, বীরভূম ও মুর্শিদাবাদ জেলায়। আগামীকাল মঙ্গলবার থেকে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ঝড় বৃষ্টির পরিমাণ বাড়বে। মঙ্গল ও বুধবার ৪০ থেকে ৫০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া শিলাবৃষ্টি এবং বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। গাঙ্গেয় পশ্চিমবঙ্গে কালবৈশাখীর পরিস্থিতি তৈরি হতে পারে বলেও জানা গিয়েছে।

তাপপ্রবাহের পরিস্থিতি

পুরুলিয়া ও পশ্চিম বর্ধমান জেলায় তাপমাত্রা বেশ কয়েক ডিগ্রি বাড়বে। আজ পশ্চিমের এই দুই জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা রয়েছে। মঙ্গলবার থেকে ঝড় বৃষ্টি শুরু হলে তাপমাত্রা কমতে পারে।

আরও পড়ুন: Budge Budge Cracker Godown Fire: ফের বাজির গোডাউনে বিস্ফোরণ, মৃত ৩; গ্রেফতার ৩৪

কালবৈশাখী আসছে

মঙ্গল ও বুধবার রাজ্যজুড়ে বজ্রবিদ্যুৎ সহ ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হালকা থেকে মাঝারি সব জেলাতে। কোথাও কোথাও মাঝারি থেকে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। বজ্রপাত, শিলাবৃষ্টি এবং কালবৈশাখীর সম্ভাবনা রয়েছে। ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে।

কলকাতা

আজ গরম ও অস্বস্তি দুটোই বাড়বে। গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকলেও ঝড় বৃষ্টির সম্ভাবনা সামান্য রয়েছে। মঙ্গল ও বুধবার ঝড় বৃষ্টির সম্ভাবনা বাড়বে।  দমকা ঝোড়ো হাওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৭ ডিগ্রি। রবিবার সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৫.২ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা বা জলীয়বাষ্পের পরিমাণ ৫৯ থেকে ৮৮ শতাংশ।

আরও পড়ুন: Budge Budge Cracker Godown Fire: এগরার পর এবার বজবজ, বাজির গোডাউনে ভয়ংকর বিস্ফোরণে মৃত কিশোরী-সহ ৩

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসছে মঙ্গলবার ২৩ মে। বিদর্ভ থেকে তেলেঙ্গানা পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা রয়েছে। মারাঠাওয়াড়া হয়ে কর্নাটক পর্যন্ত বিস্তৃত রয়েছে।

দেশে তাপপ্রবাহ

তাপপ্রবাহের পরিস্থিতি দেশের বেশ কিছু এলাকায়। সোমবার পর্যন্ত উত্তরপ্রদেশে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। মধ্যপ্রদেশ এবং রাজস্থানে তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। মঙ্গলবার পর্যন্ত তাপপ্রবাহ হতে পারে ছত্রিশগড় এবং ঝাড়খন্ড এলাকায়। গরম এবং অস্বস্তিকর আবহাওয়া থাকবে কোঙ্কন, অন্ধ্রপ্রদেশ, তামিলনাড়ু এবং কেরালায়।

ভিন রাজ্যে বৃষ্টি

আগামী মঙ্গলবার পর্যন্ত ভারী বৃষ্টির সম্ভাবনা অসম এবং মেঘালয়ে। উত্তর-পূর্ব ভারতের বাকি রাজ্যগুলিতেও বিক্ষিপ্তভাবে মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে মঙ্গলবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত উত্তর-পশ্চিম ভারতের রাজ্যগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হতে পারে। হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরপ্রদেশ, রাজস্থান এবং মধ্যপ্রদেশ, বিদর্ভে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ছত্তিশগড়েও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.