Bengal Weather Today: সোমবার থেকে আরও একটু বাড়বে তাপমাত্রা, রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা

Bengal Weather Today: দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা এবং উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে সোমবার তাপপ্রবাহের সর্তকতা রয়েছে। বেলা বাড়লে লু বইবে। গত দু দিন জলীয় বাষ্প ঢুকে পড়ায় আর্দ্রতা জনিত অস্বস্তি ছিল। সেই প্রভাব কেটে গিয়ে সোমবার থেকে ফের শুকনো আবহাওয়া দেখা যাবে। বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

Updated By: Apr 17, 2023, 07:55 AM IST
Bengal Weather Today: সোমবার থেকে আরও একটু বাড়বে তাপমাত্রা, রাজ্যজুড়ে তাপপ্রবাহের সতর্কতা

অয়ন ঘোষাল: আজ সোমবার থেকে আরও একটু তাপমাত্রা বাড়বে। দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গ প্রায় সব জেলাতেই ১ থেকে ২ ডিগ্রি তাপমাত্রা বাড়তে পারে।

দক্ষিণবঙ্গের প্রায় সব জেলা এবং উত্তরবঙ্গের মালদা ও দুই দিনাজপুরে সোমবার তাপপ্রবাহের সর্তকতা রয়েছে। সোমবার থেকে বৃহস্পতিবার পর্যন্ত তাপপ্রবাহের সতর্কতা জারি থাকবে বলে জানা গিয়েছে। আগামিদিনে তাপপ্রবাহের পরিস্থিতি বাড়তে পারে বলেও জানানো হয়েছে।

বেলা বাড়লে লু বইবে। গত দু দিন জলীয় বাষ্প ঢুকে পড়ায় আর্দ্রতা জনিত অস্বস্তি ছিল। সেই প্রভাব কেটে গিয়ে সোমবার থেকে ফের শুকনো আবহাওয়া দেখা যাবে। আপাতত রক্যে বৃষ্টির কোনও সম্ভাবনা নেই।

বৃহস্পতিবার পর্যন্ত কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলাতেই তাপপ্রবাহ চলবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। কাঠফাটা রোদ আর গরম লু এর হাওয়া চলবে। কলকাতায় সকাল এগারোটার পর থেকে লু বইবে বলে জানা গিয়েছে।

উত্তরবঙ্গেও ৪০ ডিগ্রি ছুঁয়েছে পারদ। পার্বত্য ২-৩টি জেলা ছাড়া উত্তরবঙ্গের বাকি জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি তৈরি হতে পারে সোমবার। মালদা ও দুই  দিনাজপুরে লু বইবার সম্ভাবনা রয়েছে।

আরও পড়ুন: Jiban Krishna Saha | SSC Scam: অবশেষে গ্রেফতার জীবনকৃষ্ণ সাহা, নিয়োগ দুর্নীতি মামলায় হেফাজতে তিন তৃণমূল বিধায়ক

অন্যদিকে, সর্বনিম্ন তাপমাত্রাতেও সর্বকালীন রেকর্ডের দোরগোড়ায় কলকাতা। রবিবার সকালে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৯.৭ ডিগ্রি। এপ্রিল মাসে সর্বনিম্ন তাপমাত্রায় সর্বকালীন রেকর্ড ছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস। সেই রেকর্ড রবিবার সকালে স্পর্শ হল। যদিও রবিবার রাতে কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য কমে ২৯.১ ডিগ্রি সেলসিয়াস হয়।

আরও পড়ুন: Bibhash Adhikari: 'ইডি, সিবিআইয়ে ভয় নেই'! বিভাস অধিকারীর নয়া দলের যাত্রা শুরু...

এপ্রিল মাসে সর্বনিম্ন তাপমাত্রার সর্বকালীন রেকর্ড ছিল ১৯৮৭ সালে। সেই বছর ৫ এপ্রিল সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ২৯.৭ ডিগ্রি সেলসিয়াস।

তাপমাত্রার পরিসংখ্যান

দিনের তাপমাত্রা রবিবার ছিল ৩৯.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের তুলনায় চার ডিগ্রি বেশি। সোমবার তা ৪০ স্পর্শ করবে বা সামান্য অতিক্রম করবে। বাতাসে আপেক্ষিক আর্দ্রতা আপাতত ৮৫ শতাংশ। সোমবার বেলা বাড়লে আপক্ষিক আর্দ্রতা বা জলীয় বাষ্পের পরিমাণ কমে ফের আবহাওয়া শুষ্ক হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.