CWC 23: এল 'বিতর্কিত' ফাইনালের পিচ রেটিং, ইডেন কোন তালিকায়? রিপোর্ট দিল আইসিসি

ICC Announces Rating For India vs Australia World Cup Final Pitch: বিশ্বকাপের ফাইনালের পিচ নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। এবার আইসিসি পিচ রেটিং জানিয়ে দিল। পাশাপাশি ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা বলে দিল যে, ইডেন কোন ক্য়াটেগরিতে রয়েছে।

Updated By: Dec 8, 2023, 02:37 PM IST
CWC 23:  এল 'বিতর্কিত' ফাইনালের পিচ রেটিং, ইডেন কোন তালিকায়? রিপোর্ট দিল আইসিসি
ইডেন গড়পড়তা এবং খুব ভালো!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১২ বছর পর ফের ভারতে অনুষ্ঠিত হল ক্রিকেটের পঞ্চাশ ওভারের বিশ্বকাপ (ICC ODI World Cup 2023)। ওয়ার্ম-আপ ম্যাচ নিয়ে দেশের মোট ১২টি শহরের ডজন ভেন্যু বেছে নেওয়া হয়েছিল বিশ্বকাপ আয়োজন করার জন্য। গত ৫ অক্টোবর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত ৪৮ ম্যাচের বিশ্বযুদ্ধের আসর বসেছিল- আহমেদাবাদ (Ahmedabad), বেঙ্গালুরু (Bengaluru), চেন্নাই (Chennai), ধরমশালা (Dharamsala), দিল্লি (Delhi), হায়দরাবাদ (Hyderabad), কলকাতা (Kolkata), লখনউ (Lucknow), মুম্বই (Mumbai) ও পুণেতে (Pune)। তিরুঅনন্তপুরম (Trivandrum) ও গুয়াহাটিতে (Guwahati) হবে গা ঘামানোর ম্যাচগুলি। এবার বিশ্বকাপের ভেন্যুগুলির পিচ রেটিং দিল ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা ওরফে আইসিসি (ICC)। এই প্রতিবেদনে জেনে নিন আইসিসি কোন ক্য়াটেগরিতে রাখল আইসিসি!

আরও পড়ুন: S Sreesanth: অনেক দূর গড়াল জল... খেলা এবার আইনি ময়দানে, নোটিশ পেলেন ক্রিকেটার!

১৯৮৭, ১৯৯৯, ২০০৩, ২০০৭, ২০১৫-র পর ২০২৩। ষষ্ঠবারের জন্য় বিশ্বচ্যাম্পিয়ন হয় অস্ট্রেলিয়া। ২০ বছর আগের বদলা নিতে পারেনি ভারত। ২০০৩ বিশ্বকাপের ফাইনালে সৌরভ গঙ্গোপাধ্যায়ের ভারত খেলেছিল রিকি পন্টিংয়ের অস্ট্রেলিয়ার বিরুদ্ধে। সেবার ফাইনালে ভারত হেরেছিল ১২৫ রানে। রোহিতদের সামনে সুযোগ ছিল মধুর প্রতিশোধ নেওয়ার। তবে বদলায়নি ইতিহাস। আহমেদাবাদে অধরাই থাকে 'বদলাপুর'। স্বপ্নভঙ্গ, আবার বছর ২০ পর। ফাইনালে ভারত হেরে যায় ছয় উইকেটে। বিশ্বসেরা হয় সেই অস্ট্রেলিয়া। প্রায় এক লক্ষ দর্শকের প্রবল শব্দব্রহ্ম মিলিয়ে গিয়েছিল আহমেদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে! ফাইনালের পিচ নিয়ে বিস্তর বিতর্ক হয়েছিল। বলা হয়েছিল যে ভারত-পাকিস্তানের খেলা পিচেই ফাইনাল হয়েছে। কোনও টাটকা পিচ দেওয়া হয়নি।  

আইসিসি-র ম্য়াচ রেফারি তথা জিম্বাবোয়ের প্রাক্তন ব্য়াটার অ্যান্ডি পাইক্রফট মন্থর এবং নিস্ত্রিয় পিচকে বলেছিলেন, 'খুব ভালো'। আইসিসি-র পিচ রেটিং এল 'গড়পড়তা'র। লিগ পর্যায়ে দক্ষিণ আফ্রিকা, ইংল্য়ান্ড, পাকিস্তান এবং অস্ট্রেলিয়া খেলেছে কলকাতা, লখনউ, আহমেদাবাদ ও চেন্নাইতে। আইসিসি জানাচ্ছে যে, এই সব পিচই 'গড়পড়তা' ক্য়াটেগরির। ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-নিউ জিল্য়ান্ড প্রথম সেমিফাইনাল খেলেছিল। ওয়াংখেড়ে পেয়েছে 'ভালো' রেটিং। যদিও একাধিক মিডিয়ার রিপোর্ট ছিল যে, এই পিচও ব্য়বহৃত। বিশ্বকাপের দ্বিতীয় সেমিফাইনাল হয়েছিল ইডেনে। অস্ট্রেলিয়া-দক্ষিণ আফ্রিকা মুখোমুখি হয়েছিল।  আইসিসি-র ম্য়াচ রেফারি জাভাগল শ্রীনাথ বলছেন যে, ইডেনের পিচ 'গড়পড়তা' হলেও আউটফিল্ড অর্থাৎ মাঠ 'খুবই ভালো'।

আরও পড়ুন: India Tour of South Africa: কলকাতার মতো ডারবানেও বৃষ্টি! মাথায় ট্রলি তুলেই ছুট ভারতীয়দের, রইল ভিডিয়ো

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)
 
 

.