হাড় শক্ত করে, Cancer এরও প্রতিষেধক, জেনে নিন আমের নানা উপকারিতা

Jun 14, 2021, 19:11 PM IST
1/7

নিজস্ব প্রতিবেদন: আম খেলে শুধু রসনার তৃপ্তিই নয় এর গুনাগুনও রয়েছে, আমের উপকারিতা নিয়ে রইল কিছু তথ্য। শরীরের হাড়কে শক্ত ও cancer প্রতিরোধ করতে আম সহায়ক।

2/7

আমের ভারতে প্রচুর সুস্বাদু ফল যা গ্রীষ্মের মরসুমে খাওয়া হয়। দশরি, ল্যাংড়া, চৌসা, কেশার, বাদামি, তোতাপাড়ি এবং আলফোনসোর মতো আমের প্রজাতিগুলি ভারতে বেশ বিখ্যাত। 

3/7

বিশেষজ্ঞরা জানিয়েছেন, আম ক্যান্সারের ঝুঁকি কমাতে সক্ষম, আমের হলুদ এবং কমলা অংশে Beta carotene পাওয়া যায়। আমের সন্ধান পাওয়া বিটা ক্যারোটিনে অনেক অ্যান্টি-অক্সিডেন্ট রয়েছে।

4/7

আম vitamin C সমৃদ্ধ যা রক্তনালী এবং স্বাস্থ্যকর collagen বিকাশের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ হিসাবে কাজ করে। এছাড়াও  Vitamin C শরীরের ক্ষত কমাতে সহায়ক।    

5/7

চিকিৎসকদের মতে, আম  হার্টের স্বাস্থ্য ভাল রাখতে সক্ষম,  দেহের cardiovascular সিস্টেমকেও সমর্থন করে। আম  ম্যাগনেসিয়াম এবং ইন পটাসিয়াম সমৃদ্ধ। আম পাচনতন্ত্রকে স্থিতিশীল রাখে, ফলে হজম ক্ষমতাকে বৃদ্ধি করে, আমের উপস্থিতিতে অ্যামাইলেস যৌগ এবং ডায়েটারি ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতেও কাজ করে।

6/7

সাম্প্রতিক এক গবেষণায় প্রমাণিত, আম  দ্রুত  ওজন কমাতে সহায়ক। আম চোখের পক্ষে ভাল, আমে vitamin A সমৃদ্ধ যা প্রায় এক আম ভিটামিন এ এর ​​দৈনিক প্রয়োজনের ২৫ শতাংশ পর্যন্ত পূরণ করতে পারে এই ভিটামিনগুলি আমাদের শরীরকে সহায়তা করে। 

7/7

গবেষণায় প্রমাণিত, আমের খোসা শরীরের ফ্যাটি টিস্যুগুলির বৃদ্ধিও রোধ করতে পারে, আমে  anti-oxidant থাকে।