Bengal Weather Update: দক্ষিণ আন্দামান সাগরে হঠাৎ এ কী ঘটল? নিম্নচাপ-বলয় থেকে নিম্নচাপ হয়ে তা কি হবে কোনও প্রবলতর ঘূর্ণিঝড়?

Bengal Weather Forecast: তৈরি হয়েছে একটি নিম্নচাপ বলয়। কোথায়? কোন দিকে থাকবে তার গতি? এই বলয় কি নিম্নচাপে পরিণত হবে? ঘূর্ণিঝড় তৈরির কতটা সম্ভাবনা? জেনে নিন সমস্ত আপডেট।

| May 18, 2024, 17:21 PM IST

অয়ন ঘোষাল: আগামী ২০ মে পঞ্চম দফার ভোট। আর এখনই আবহাওয়াবিদদের আশঙ্কা, এই ভোট হতে চলেছে বৃষ্টিবিঘ্নিত। দক্ষিণবঙ্গের সমস্ত জেলায় সেদিন বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে ৩০ থেকে সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া বইবে বলে পূর্বাভাস। কেন্দ্রীয় আবহাওয়া বিজ্ঞান মন্ত্রকের ডিডিজিএম (পূর্বাঞ্চল) সোমনাথ দত্ত যা বলছেন, তার মর্মার্থ-- দক্ষিণ আন্দামান সাগরে ২২ মে তৈরি হয়েছে এক নিম্নচাপ বলয়। প্রথমে তার গতি উত্তর-পূর্বমুখী থাকবে। এই বলয় মধ্য-বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি করবে। ক্রমে এর শক্তি বাড়বে। এখনও পর্যন্ত এটির ঘূর্ণিঝড় তৈরির সম্ভবনা অন্তত ৬০ শতাংশ। 

1/6

দক্ষিণবঙ্গে

১৯ মে দক্ষিণবঙ্গের পুরুলিয়া, ঝাড়গ্রাম, হাওড়া, হুগলি ও কলকাতা বাদে গোটা দক্ষিণবঙ্গে বিক্ষিপ্ত ভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে (তথ্য: অয়ন ঘোষাল)। 

2/6

বিক্ষিপ্ত বৃষ্টি

১৯ মে দক্ষিণবঙ্গের পুরুলিয়া-ঝাড়গ্রাম, হাওড়া-হুগলি ও কলকাতা বাদে সারা দক্ষিণবঙ্গেই বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। এদিন মালদা ও দুই দিনাজপুরেও বিক্ষিপ্ত বৃষ্টি। অবশিষ্ট উত্তরবঙ্গের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/6

ঝোড়ো হাওয়া

১৯ মে উত্তরবঙ্গের উপরের সব জেলায় ভারী বৃষ্টি এবং সঙ্গে ৫০ কিলোমিটার পর্যন্ত ঝোড়ো হাওয়া বইবে। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/6

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

২০ মে মালদা এবং উত্তর দিনাজপুর বাদে উত্তর ও দক্ষিণবঙ্গ মিলিয়ে রাজ্যের সমস্ত জেলায় বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, সঙ্গে ৪০ বা ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/6

সমস্ত রাজ্যেই

সমস্ত রাজ্যেই২১ এবং ২২ মে গোটা রাজ্যে হালকা থেকে মাঝারি বিক্ষিপ্ত বৃষ্টি। দার্জিলিং ও কালিম্পং জেলায় অপেক্ষাকৃত বেশি বৃষ্টি। সঙ্গে সর্বাধিক ৫০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। ২৩ এবং ২৪ মে রাজ্যের সব জেলায় হালকা বা মৃদু বৃষ্টি। (তথ্য: অয়ন ঘোষাল) 

6/6

তাপপ্রবাহের পরে বৃষ্টি

  আজ পশ্চিমের জেলাগুলিতে তাপপ্রবাহের মতো পরিস্থিতি। পশ্চিম মেদিনীপুর এবং পশ্চিম বর্ধমানে তাপপ্রবাহ চলবে। মালদা ও দুই দিনাজপুরেও থাকবে তাপপ্রবাহ। (তথ্য: অয়ন ঘোষাল)