Use of Rice water: রাতে এই পোস্ট পড়লে, সকালে ভাতের মাড়টা আর ফেলবেন না...

Use of Rice water: কথায় আছে ভেতো বাঙালি। ভাতের সঙ্গে বাঙালির অত্যপ্রতভাবে জড়িত। দিনের কোনওবেলার খাবারে বাঙালির ভাত চাই-ই চাই। ভাতের উপকারিতা কম-বেশি সবাই জানি। তবে এটা জানি ভাতের মাড়ে কী গুণ আছে। একাধিক কাজে লাগতে ভাতের মাড়। এটি ফেলে দেওয়ার আগে এখন থেকে আপনি দুবার হলেও ভাববেন।

Apr 24, 2024, 23:43 PM IST
1/6

কর্নফ্লাওয়ারের বিকল্প

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বিভিন্ন ধরনের রেসিপি তৈরিতে ভাতের মাড় কর্নফ্লাওয়ার হিসেবে কাজ করে। রান্নার সময় বাড়িতে যদি দেখেন কর্নফ্লাওয়ার নেই। তাহলে চোখ বন্ধ করে ভাতের মাড় ব্যবহার করা যেতেই পারে। পকোড়া ভাজতে কিংবা স্যুপ বানাতে গেলে ভাতের মাড় দুর্দান্ত কাজ করে।

2/6

ডিমের বিকল্প

বিশেষ সেফরা বলেছেন, ভাতের মাড় ডিমের বিকল্প হিসাবে দারুণ কাজ করে। কেক, প্যানকেক, কুকিজ তৈরিতে সময় ব্যাটারে ডিমের পরিবর্তে এবার ভাতের মাড় ব্যবহার করে দেখুন।  

3/6

ব্যাটার তৈরিতে

চপ, বেগুনি, পকোড়া ভাজার পর বেশিক্ষণ মুচমুচে থাকে না। ঠান্ডা হলেই নেতিয়ে পড়ে। তাই এই সমস্যার সমাধান দেবে এই ভাতের মাড়। বেসন বা অ্যারারুটের মিশ্রণে জল না ঢেলে ভাতের মাড় দিয়ে তৈরি করুন। এতে যে কোনও ধরণের ডিপ ফ্রাইড জিনিস বেশি সময় ধরে মুচমুচে থাকবে।

4/6

রূপচর্চা

ত্বক থেকে চুলের যত্নে ভাতের মাড় ম্যাজিকের মত কাজ করে। ত্বকে ফুসকুড়ি, র‍্যাশ, চুলকানির সমস্যা দেখা দিলে স্নানের জলের সঙ্গে মিশিয়ে নিন ভাতের মাড়। এছাড়া ভাতের ফ্যান টোনার হিসেবে ভালো কাজ করে।  শুষ্ক ত্বকে মাড়ের সঙ্গে সামান্য অ্যালোভেরা জেল মিশিয়ে ব্যবহার করা ভালো। এতে ত্বক উজ্জ্বল হয়। শ্যাম্পুর সঙ্গে ভাতের মাড় মিশিয়ে মাখলে চুলের গোড়া মজবুত হবে, চুল পড়া কমবে, চুল চকচকও করবে। 

5/6

পোশাক

যে কোনও ধরনের পোশাকে নতুনের মতো রাখতে গেলে ভাতের মাড় ব্যবহার করে দেখতে পারেন। জলের সঙ্গে ভাতের মাড় মিশিয়ে সুতির পোশাক ডুবিয়ে নিন। এতে পোশাক শক্ত টেক্সচার পাওয়া যাবে।

6/6

মেঝে পরিষ্কার

বেকিং সোডা এবং লবণের সঙ্গে ভাতের মাড় মিশিয়ে নিয়ে মেঝে পরিষ্কার করে নেওয়া যায়। এতে মেঝে থাকে ঝকঝকে।