UN Secretary-General Antonio Guterres: জি২০-তে ভাষণ দিতে আসছেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেলও! কী বলবেন তিনি সমবেত নেতৃবৃন্দকে?

UN Secretary-General Antonio Guterres: ৮ সেপ্টেম্বর নিউ দিল্লির ইউ এন হাউসে সন্ধে ৬টা ১৫ মিনিট নাগাদ রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিয়ো গুয়েতেরস একটি সাংবাদিক বৈঠক করবেন। সেখানে তিনি ভারতে তাঁর আসার কারণ ব্যাখ্যা করবেন।

Updated By: Sep 7, 2023, 07:36 PM IST
UN Secretary-General Antonio Guterres: জি২০-তে ভাষণ দিতে আসছেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেলও! কী বলবেন তিনি সমবেত নেতৃবৃন্দকে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতে আয়োজিত আঠারোতম জি২০ সম্মেলেন যোগ দিতে দেশ-বিদেশ থেকে আসছেন বড় বড় সব দেশের হেভিওয়েট সব নেতাব্যক্তি। জো বাইজেন, ঋষি সুনাক, জাস্টিন ট্রুডো-- এ বলে আমায় দেখ, ও আমায়। এই পরিস্থিতিতেই ভারতে আসছেন রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিয়ো গুয়েতেরস। আগামীকাল, ৮  সেপ্টেম্বর থেকে ১০ সেপ্টেম্বর পর্যন্ত তিনি ভারতে থাকবেন।

আরও পড়ুন: G20 Summit 2023: সোনা-রুপোর থালায় খেতে দেওয়া হবে জি২০-র বিদেশি অতিথিদের?
 
জানা গিয়েছে, জি২০-র মূল বৈঠক শুরুর আগে রাষ্ট্রসংঘের সেক্রেটারি-জেনারেল আন্তোনিয়ো গুয়েতেরস একটি সাংবাদিক বৈঠক করবেন দিল্লিতে। সেখানে তিনি ভারতে তাঁর আসার কারণ ব্যাখ্যা করবেন। পাশাপাশি বিশ্বের সমবেত নেতৃমণ্ডলীকে ঠিক কী তিনি বলতে চান, তার একটা আভাসও দেবেন। ৮ সেপ্টেম্বর সন্ধে ৬টা ১৫ মিনিট নাগাদ তিনি এই সাংবাদিক বৈঠক করবেন। নিউ দিল্লির ইউ এন হাউসে।

প্রগতি ময়দানের 'স্টেট-অফ-দ্য-আর্ট ভারত মণ্ডপম কনভেকশন সেন্টারে' আয়োজন করা হয়েছে আসন্ন জি২০ বৈঠকের। বৈঠক চলবে তিনদিন, এর মধ্যে দুদিন ৯ ও ১০ সেপ্টেম্বর বৈঠক হবে ভারত মণ্ডপমে। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৈঠক শুরুর দুদিন আগে আসছেন। বিশ্বের অধিকাংশ হেভিওয়েট নেতাই আগামীকাল শুক্রবার, ৮ সেপ্টেম্বর থেকে দিল্লিতে আসতে শুরু করবেন। তিনদিনের এই বৈঠকে অর্থনীতি, পরিবেশ, পরিকাঠামো, উন্নয়ন ইত্যাদি নিয়ে জি২০-ভুক্ত দেশগুলি পরস্পরের সঙ্গে বিস্তারিত আলোচনা করবে। এই তিনদিন দিল্লিতে যাতে পথঘাট যানজটমুক্ত থাকে, সেজন্য ছুটি দিয়ে দেওয়া হয়েছে সমস্ত স্কুল-কলেজ-অফিস।

আরও পড়ুন: সামনেই জি২০ বৈঠক! দেখুন, কেমন সেজে উঠেছে দিল্লি মহানগরী...

মোট ৪৩ জন সদস্য রয়েছেন জি২০ গোষ্ঠীতে। দেশ রয়েছে ১৯টি। বৈঠকে যেমন থাকছেন জো বাইডেন, ঋষি সুনাক, জাস্টিন ট্রুডো-র মতো হেভিওয়েট তথা তারকাসুলভ রাষ্ট্রনেতা, তেমনই থাকতে পারছেন না জি জিনপিং বা ভ্লাদিমির পুতিনের মতো বড় মাপের রাষ্ট্রপ্রধানও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.