Paytm Payments Bank Services: জনস্বার্থে Paytm-এর মেয়াদ বাড়ল ১৫ দিন! এখনই তৎপর হন, না হলে...

গ্রাহকদের পেটিএম ব্যাংক ওয়ালেট থেকে টাকা তুলে নেওয়ার পরামর্শ দিল আরবিআই। পেটিএমকে নির্দেশ দেওয়া হল টাকা তুলে নিতে সাহায্য করা হোক গ্রাহকদের। পেটিএম ব্যাংকে জমা টাকা আগামী ১৫ মার্চের মধ্যে তুলে নেওয়া যাবে।

Updated By: Feb 16, 2024, 07:27 PM IST
Paytm Payments Bank Services: জনস্বার্থে Paytm-এর মেয়াদ বাড়ল ১৫ দিন! এখনই তৎপর হন, না হলে...
ফাইল ছবি

রাজীব চক্রবর্তী: পেটিএম (Paytm) বিতর্কে নয়া নির্দেশিকা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI)। গ্রাহকদের পেটিএম ব্যাংক ওয়ালেট থেকে টাকা তুলে নেওয়ার পরামর্শ দিল আরবিআই। পেটিএমকে নির্দেশ দেওয়া হল টাকা তুলে নিতে সাহায্য করা হোক গ্রাহকদের। পেটিএম ব্যাংকে জমা টাকা আগামী ১৫ মার্চের মধ্যে তুলে নেওয়া যাবে। ১৫ মার্চের পর পেটিএম ব্যাংক ওয়ালেটে কোন টাকা জমা নেওয়া যাবে না। পেটিএম পেমেন্ট ব্যাঙ্ক সম্পর্কিত এফএকিউ জারি করল আরবিআই।

আরও পড়ুন, Paytm Payments Bank services: ১০০০ অ্যাকাউন্ট ১ PAN! কেন RBI-এর নজরে Paytm

যদিও পেটিএম ব্যাংকে রিফান্ড ও ক্যাশব্যাক ১৫ মার্চের পরেও চালু থাকবে। পেটিএম ব্যাংক ওয়ালেটের স্যালারি একাউন্ট হলে ১৫ মার্চের আগে বিকল্প খুঁজে নিতে পরামর্শ আরবিআই-এর। ফাস্ট আগে পেটিএম ব্যালেন্স অবশিষ্ট থাকা পর্যন্ত ব্যবহার করা যাবে। আগে এই সময়সীমা ছিল ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত, আর এখন এই সময়সীমা ১৫ মার্চ পর্যন্ত করে দিয়েছে রিজার্ভ ব্যাংক। ব্যাংক অ্য়াকাউন্ট থেকে লেনদেন রদে আরও ১৫ দিনের সময়সীমা বেশি পেল পেটিএম পেমেন্টস ব্যাংক।

প্রসঙ্গত, পেটিএম পেমেন্টস ব্যাংকের বিরুদ্ধে লাগাতার আর্থিক অনিয়মের অভিযোগ উঠেছে। আরবিআইয়ের নির্দেশিকা না মেনে অ্যাকাউন্ট খোলা ও লেনদেনের অভিযোগ রয়েছে পেটিএমের বিরুদ্ধে। আরবিআই স্পষ্ট করে বলেছিল, ২৯ ফেব্রুয়ারির পর আর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না তারা। কোনও গ্রাহকের অ্যাকাউন্ট, ওয়ালেট বা ফাস্টট্যাগে কোনও টাকা জমা নিতে বা ক্রেডিটে লেনদেনও করতে পারবে না। আরবিআই উদ্বিগ্ন যে কিছু অ্যাকাউন্ট মানি লন্ডারিংয়ের জন্য ব্যবহার করা হতে পারে। 

২০২২ সালে পেটিএমকে আরবিআই নির্দেশ দিয়েছিল নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। ২০২২ সালে পেটিএমকে আরবিআই নির্দেশ দিয়েছিল নতুন করে কোনও গ্রাহক রেজিস্ট্রেশন করা যাবে না। তার পরও দিনের পর দিন অডিটে বেশ কিছু বেনিয়ম করেছে পেটিএম। 

আরও পড়ুন, Paytm Payments Bank services: 'বিপদ এড়ান, একদম পেটিএম করবেন না!' জারি হল লাল সতর্কতা...

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp)

.