৫ বছরে ভয়ঙ্কর বদল আসছে আবহাওয়ায়, চরম সতর্কবার্তা দিল WMO

আবহাওয়া নিয়ে সতর্কবার্তা দিল ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (WMO)। 

Updated By: May 10, 2022, 10:19 AM IST
৫ বছরে ভয়ঙ্কর বদল আসছে আবহাওয়ায়, চরম সতর্কবার্তা দিল WMO
প্রতীকী ছবি

নিজস্ব প্রতিবেদন: কখনও ভয়ঙ্কর গরম তো কখনও খুব ঠান্ডা। আবার বৃষ্টি হলে তা অবিরাম। আবহাওয়ার এই ওঠা-নামা কিছু বছর হল দেখা যাচ্ছে। তাতে অবশ্য আগেই আশঙ্কা প্রকাশ করেছেন আবহাওয়াবিদরা। বিশ্ব উষ্ণানয় যে সমস্যায় ফেলবে বিশ্ববাসীকে তার সতর্কবার্তাও দিয়েছে। এবারে সেই একই সতর্কবার্তা দিল ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (WMO)। 

সোমবার ওয়ার্ল্ড মেটিওরোলজিক্যাল অর্গানাইজেশন (WMO) সতর্ক করেছে যে আগামী ৫ বছরে বার্ষিক গড় বৈশ্বিক তাপমাত্রা সাময়িকভাবে ১.৫ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছানোর "৫০:৫০ সম্ভাবনা" রয়েছে।জাতিসংঘের আবহাওয়া (আবহাওয়া ও জলবায়ু) বিষয়ক সংস্থা কর্তৃক জারি করা নতুন জলবায়ু আপডেটে WMO বলেছে যে ২০২২-২০২৬-এর মধ্যে অন্তত এক বছরের রেকর্ড সবচেয়ে উষ্ণ হওয়ার সম্ভাবনা রয়েছে প্রায় ৯৩ শতাংশ। 

WMO প্রধান জানিয়েছে, ইউনাইটেড কিংডমের মেট অফিসের গ্লোবাল অ্যানুয়াল টু ডেকাডাল ক্লাইমেট আপডেট অনুসারে, "২০২২-২০২৬ এর মধ্যে পাঁচ বছরের তাপমাত্রা বিগত পাঁচ বছরের (২০১৭-২০২১) থেকে বেশি হওয়ার সম্ভাবনাও ৯৩ শতাংশ"। 

২০১৭ থেকে ২০২১ সালের মধ্যে ১০ শতাংশ তাপমাত্রা বৃদ্ধির সম্ভাবনা ছিল। এবার সেই সম্ভাবনা প্রায় ৫০ শতাংশ বাড়ল আগামী ২০২২-২০২৬ বর্ষে। এমনটাই জানিয়েছে বিশ্ব মৌসম সংস্থা।  WMO রিপোর্ট অনুসারে, বিশ্বের তাপমাত্রাও গড়ে ১.১ ডিগ্রি সেলসিয়াস বৃদ্ধি পেয়েছে।

আরও পড়ুন, Punjab Police: পাঞ্জাব পুলিসের গোয়েন্দা দফতরে বিস্ফোরণ, কঠোর নিরাপত্তা; তীব্র চাঞ্চল্য

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.