Lapland longspur Found: সাইবেরিয়ার পাখি, প্রশান্ত মহাসাগর পেরিয়ে চলে যায় কানাডা! ভারতে এই প্রথম...

Lapland longspur Found: পাখিটি তখন রাস্তার ধারে ঘাসের বীজ খেতে ব্যস্ত। চঞ্চল। হলুদ রঙের মোটা শক্তপোক্ত ঠোঁট দিয়ে খুঁটে খুঁটে খাবার সংগ্রহ করছিল। মাথা ও গলা কালো। পেটের কাছটা সাদা। পিঠের ওপর কালো-ধূসর রেখা।

Updated By: Oct 30, 2023, 03:26 PM IST
Lapland longspur Found: সাইবেরিয়ার পাখি, প্রশান্ত মহাসাগর পেরিয়ে চলে যায় কানাডা! ভারতে এই প্রথম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অরুণাচল প্রদেশের মিয়াও থেকে কয়েকজন চাংলাং জেলার বিজয়নগরের দিকে রওনা দিয়েছিলেন। সময়টা এখন থেকে মাত্র দিনতেরো আগে। ১৭ অক্টোবর ভোরে নামদাফা ন্যাশনাল পার্কের মধ্যে দিয়ে যাচ্ছিলেন তাঁরা। ইচ্ছে ছিল লিসু রেন ব্যাবলার দেখবেন! কিন্তু তখন কে জানত, তাঁদের ভাগ্যে রয়েছে অন্য কিছু, অন্য নতুন বিস্ময়!

আরও পড়ুন: Odisha: বাস তখন ছুটছে, হার্ট-অ্যাটাক চালকের! স্টিয়ারিংয়ের উপরেই ঢলে পড়লেন তিনি...

ততক্ষণে বেলা খানিকটা গড়িয়েছে। ঘড়িতে সকাল ৯টা ৪০। ভোরে বেরিয়ে ততক্ষণে দলটির ৩৭ মাইল পথ অতিক্রম করা হয়ে গিয়েছে। হঠাৎই বান্টিং (bunting) গোত্রের একটি পাখি তাঁদের নজরে এল। গাড়ি থেকে দেখেই তাঁরা পাখিটিকে মোটামুটি শনাক্ত করে ফেললেন। তবে ভালো করে পাখিটিকে দেখার পরে তাঁরা ঠিক সিদ্ধান্ত নিতে পারছিলেন না, এটি কোন জাতীয় বান্টিং!

আধা-চেনা পাখিটি তখন রাস্তার ধারের ঘাসের বীজ খেতে ব্যস্ত। খুবই চঞ্চল। হলুদ রঙের মোটা শক্তপোক্ত ঠোঁট দিয়ে খুঁটে খুঁটে খাবার সংগ্রহ করছিল। ওর মাথা ও গলা কালো। পেটের কাছটা সাদা। পিঠের ওপর কালো-ধূসর রেখা। তাঁরা পাখিটির ছবি তোলেন, ভিডিয়োও তোলেন।

ওই দলেরই এক সদস্য অক্টোবরের শেষাশেষি পাখিটির শনাক্তকরণের জন্য ফেসবুকের Ask IDS of Indian Birds-য়ে ওই ছবি আপলোড করেন। অচিরেই শনাক্তকরণ হয়ে যায়। হংকং, দক্ষিণ কোরিয়া, কলকাতা, ব্রিটেন থেকে অনেকেই পাখিটির নাম জানিয়ে দেন।

কী নাম? কী ওর পরিচয়? 

আরও পড়ুন: Hamoon: দুরন্ত ঘূর্ণির এই লেগেছে পাক! ধেয়ে চলেছে মরুহ্রদ 'হামুন'...

জানা গেল, তাঁদের অনুমান খুব একটা ভুল ছিল না। বান্টিং গোত্রেরই পাখি এটি (Lapland bunting)। নাম-- 'ল্যাপল্যান্ড লংস্পার' (Lapland longspur)। ভারতে এটি প্রথম দেখা গেল। সেই হিসেবে এটি রেকর্ড বলেই গণ্য করা হচ্ছে। পাখিটি সম্বন্ধে আরও কী জানা গেল? 'ল্যাপল্যান্ড লংস্পার' রাশিয়ার সাইবেরিয়া অঞ্চলের পাখি। শীতকালে প্রশান্ত মহাসাগর পার করে উত্তর আমেরিকার কানাডা এবং পরে আরও উত্তর-অংশে চলে যায় এটি। গ্রীষ্ম কালে ফিরে আসে। অতীতে ভারতীয় উপমহাদেশের মধ্যে পূর্ব-ভুটান থেকে এটিকে দেখতে পাওয়ার রেকর্ড আছে। তবে ভারত থেকে এটিকে এই প্রথম দেখা গেল! বিস্ময় বইকি! 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.