Electoral Bonds: 'নির্বাচনী বন্ডের তথ্য দিতে আরও সময় লাগবে', সুপ্রিম কোর্টের দ্বারস্থ স্টেট ব্যাংক!

'সুপ্রিম কোর্ট যখন বলেছে নির্বাচনী বন্ডের আসল সত্য জানার অধিকার রয়েছে দেশবাসী, তখন ভোটের আগে কেন তথ্য সামনে আনতে চাইছে না স্টেট ব্যাংক', প্রশ্ন রাহুল গান্ধীর।  

Updated By: Mar 4, 2024, 11:47 PM IST
Electoral Bonds: 'নির্বাচনী বন্ডের তথ্য দিতে আরও সময় লাগবে', সুপ্রিম কোর্টের দ্বারস্থ স্টেট ব্যাংক!

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে আর মাত্র ২ দিন। নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য় দেওয়ার জন্য সুপ্রিম কোর্টের কাছে আরও সময় চাইল স্টেট ব্যাংক অফ ইন্ডিয়া। ৩০ জুন পর্যন্ত সময়সামী বাড়ানোর আর্জি জানিয়েছে এসবিআই। 

আরও পড়ুন:  Delhi AAP Headquater: আপকে তার প্রধান কার্যালয় সরিয়ে নেওয়ার নির্দেশ সুপ্রিম কোর্টের, দেওয়া হল সময়সীমা

ঘটনাটি ঠিক কী? প্রায় ৩ সপ্তাহ পার। লোকসভা ভোটের আগে নির্বাচনী বন্ড বাতিল করে দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রধান বিচারপতি ডিআই চন্দ্রচূড়ের মতে, 'নির্বাচনী বন্ড অংসাবিধানিক'। শুধু তাই নয়, স্টেট ব্যাংককে ৬ মার্চের মধ্য়ে নির্বাচনী বন্ড সংক্রান্ত যাবতীয় তথ্য নির্বাচন কমিশনকে জানানোর নির্দেশ দিয়েছে শীর্ষ আদালত। 

 

কেন সময়সীমা বাড়ানোর আর্জি? সুপ্রিম কোর্টে স্টেট ব্যাংক জানিয়েছে, তাদের তথ্যভান্ডার থেকে যাঁরা নির্বাচনী বন্ডে টাকা দিয়েছে, তাঁদের প্রত্যেকে তথ্য বের করা এবং তাঁদের থেকে সেই তথ্য় যাচাই করার প্রক্রিয়াটি সময়সাপেক্ষ। মামলাকারীর আরও বক্তব্য, নিয়মমাফিক নির্বাচনী বন্ডে অর্থ প্রদানকারীর নাম গোপন রাখা হয়। ফলে এখন কে কত টাকা দিয়েছে? তা এত কম সময়ে খুঁজে বের করাও সম্ভব নয়। 

আরও পড়ুন:  India Space Station: চাঁদে পা রাখার পর আরও এক বড় পদক্ষেপ, মহাকাশে স্পেস স্টেশন তৈরি করছে ইসরো

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.