India Bangladesh Connectivity: বাংলাদেশের এক পদক্ষেপেই বদলে যাচ্ছে যোগাযোগ ব্যবস্থা, বড় খবর দিলেন বিদেশমন্ত্রী

India Bangladesh Connectivity: ভারতকে তাদের ২ বন্দর ব্যবহার করতে অনুমতি দিয়েছে বাংলাদেশ। এর ফলে প্রবল উপকৃত হবে ভারত

Updated By: Feb 1, 2024, 01:28 PM IST
India Bangladesh Connectivity: বাংলাদেশের এক পদক্ষেপেই বদলে যাচ্ছে যোগাযোগ ব্যবস্থা, বড় খবর দিলেন বিদেশমন্ত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারত-বাংলাদেশ যোগাযোগ ব্যবস্থায় নতুন দিক খুলে যাচ্ছে। কারণ বাংলাদেশ তাদের দুটি বন্দর ব্যবহার করার অনুমতি দিয়েছে ভারতকে। পাশাপাশি সেদেশের মধ্যে দিয়ে যাওয়ার অনুমতিও দিয়েছে। এর ফলে উত্তরপূর্বভারতের যোগাযোগ ব্যবস্থার আমূল পরিবর্তন হয়ে যাবে। মঙ্গলবার আইআইএম মুম্বইয়ের এক অনুষ্ঠান ওই কথা বলেন কেন্দ্রীয় বিদেশ মন্ত্রী এস জয়শঙ্কর।

আরও পড়ুন-সস্তায় কয়েক কোটি বাড়ি তৈরি করে দেবে কেন্দ্র, বড় ঘোষণা নির্মলার

বাংলাদেশকে ধন্যবাদ দিয়ে জয়শঙ্কর বলেন, 'বাংলাদেশের ইতিহাসে এই প্রথম তারা ভারতকে তাদের দেশের মধ্যে দিয়ে যেতে অনুমতি দিয়েছে। পাশাপাশি বাংলাদেশের বন্দর ব্যবহারের অনুমতিও দিয়েছে। এটাই বাস্তব। বর্তমানে বাস ও ট্রেন চলছে দুদেশের মধ্যে। এই ব্যবস্থা দেশের উত্তরপূর্বভারতের যোগাযোগ ব্যবস্থার উপরে প্রবল প্রভাব ফেলবে।'

উল্লেখ্য, দেশের উত্তর পূর্বাঞ্চলের রাজ্যগুলিতে যাওয়ার জন্য ভারতকে শিলিগুড়ি ঘুরে অসম হয়ে উত্তরপূর্বের ৭ রাজ্যে যেতে হতো। জয়শঙ্কর বলেন, বাংলাদেশ অনুমতি দেওয়ার ফলে সেই যোগাযোগ ব্যবস্থা আমূল বদলে যাবে। তার প্রভাব দেশের অর্থনীতির উপরে পড়বে।

জয়শঙ্কর আরও বলেন, আগরতলা-আখাউর রেল যোগাযোগের ফলে ভারতের উত্তর-পূর্বের রাজ্যগুলির সঙ্গে যোগাযোগের সময় ও দূরত্ব কমে যাবে। বৃহত্তর বাজারে প্রবেশ ও পণ্য পরিবহন ও মানুষের সঙ্গে যোগাযোগ বাড়বে। ভারতীয়রা এখন থেকে চট্টগ্রাম ও মংলা বন্দর ব্যবহার করতে পারবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের  
AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.