চলতি মাসে এই ভুলেই বড় বিপদ ঘনাতে পারে আপনার জীবনে! কী কী একদমই করবেন না?

Jyeshtha Month 2023:  এই মাসে বজরঙ্গবলীর পুজো করার বিশেষ গুরুত্ব রয়েছে, পাশাপাশি ভগবান বিষ্ণুও জ্যৈষ্ঠ মাসকে ভালবাসেন। জ্যৈষ্ঠ মাস চলবে ২০২৩ সালের ৪ জুন পর্যন্ত। এই সময়ে কিছু কাজ করা থেকে বিরত থাকা উচিত। অন্যথায় অনেক ক্ষতির সম্মুখীন হতে হবে।

Updated By: May 9, 2023, 04:12 PM IST
চলতি মাসে এই ভুলেই বড় বিপদ ঘনাতে পারে আপনার জীবনে! কী কী একদমই করবেন না?
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হিন্দু পঞ্জিকা অনুযায়ী, ৬ মে থেকে শুরু হয়েছে জ্যৈষ্ঠ মাস। সনাতন ধর্মে জ্যৈষ্ঠ মাসকে অত্যন্ত গুরুত্বপূর্ণ মনে করা হয়েছে। বিশেষ করে জ্যৈষ্ঠ মাসের মঙ্গলবার বিশেষ গুরুত্ব রাখে। তাই একে বলা হয় বড় মঙ্গলবার বা বুধ মঙ্গল। এই মাসে বজরঙ্গবলীর পুজো করার বিশেষ গুরুত্ব রয়েছে, পাশাপাশি ভগবান বিষ্ণুও জ্যৈষ্ঠ মাসকে ভালবাসেন। জ্যৈষ্ঠ মাস চলবে ২০২৩ সালের ৪ জুন পর্যন্ত। এই সময়ে কিছু কাজ করা থেকে বিরত থাকা উচিত। অন্যথায় অনেক ক্ষতির সম্মুখীন হতে হবে।

আরও পড়ুন, সূর্য প্রবেশ করবে বৃষে! জেনে নিন কারা লাভ করবে বিপুল সুখ-সম্পদ, অর্থ-যশ...

জ্যৈষ্ঠ মাসে কী করবেন, কী করবেন না? 

-জ্যৈষ্ঠ মাস হল হনুমান, শ্রী হরি বিষ্ণু এবং বরুণ দেবতার পূজার মাস। এই মাসে প্রচণ্ড গরম। প্রথম মাসে সূর্যদেবেরও পুজো করা উচিত। 

-জ্যৈষ্ঠ মাসে সকালে উঠে উদয় সূর্য দেবতাকে অর্ঘ্য দিন। এর জন্য তামার পাত্র থেকে জল দেওয়ার সময় 'ওম সূর্যায় নমঃ' মন্ত্রটি জপ করুন। সেই সঙ্গে মনে রাখবেন জল দেওয়ার সময় সরাসরি সূর্যের দিকে না তাকিয়ে শুধু পাত্র থেকে ঝরে পড়া জলের ধারা থেকে সূর্যদেবের দিকে তাকান।

-জ্যৈষ্ঠ মাসে দুপুরে ঘুম থেকে বিরত থাকুন। না হলে এই ভুল আপনাকে রোগে আক্রান্ত করতে পারে। অনেক ধরনের শারীরিক সমস্যার মুখোমুখি হতে হতে পারে। 

-জ্যৈষ্ঠ মাসে গরু সহ পশু-পাখিদের পানের জন্য জল রাখা নিশ্চিত করুন। এটা করলে অনেক পুণ্য পাওয়া যায়। যদিও কখনও জল অপচয় করা উচিত নয়, কিন্তু জ্যৈষ্ঠ মাসে জল অপচয় করলে বরুণ দেব রেগে যান। 

-জ্যৈষ্ঠ মাসে দরিদ্র ও দুঃস্থদের দান করুন। জল ভর্তি ঘড়া, সাত্তু, তরমুজ, সুতির কাপড়, জুতো, চপ্পল প্রভৃতি রসালো ফল দান করতে হবে। জনবহুল জায়গায় জলের টেবিল সাজিয়ে রাখলে অনেক উপকার পাওয়া যায়।

-জ্যৈষ্ঠ মাসের প্রতি মঙ্গলবার হনুমান চল্লিশা পাঠ করুন। বজরংবলীকে মোতিচুরের লাড্ডু নিবেদন করুন। 

- জ্যৈষ্ঠ মাসের কোনও মঙ্গলবার ধার করা টাকার লেনদেন করবেন না। অর্থাত্ কাউকে ঋণ দেবেন না, কারও কাছ থেকে ঋণ নেবেন না।

আরও পড়ুন, Shani Vakri 2023: শনির বক্রী! অর্থ লাভের যোগ, কপাল খুলে যাবে ৫ এই রাশির জাতকদের...

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.