Panchayet Election: এপ্রিলেই কি রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি?

পঞ্চায়েত ভোট নিয়ে হাইকোর্টে জনস্বার্থ মামলা করেছিলেন শুভেন্দু অধিকারী। সেই মামলায় নির্বাচন কমিশনকেই যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে আদালত।

Updated By: Mar 29, 2023, 09:38 PM IST
Panchayet Election: এপ্রিলেই কি রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি?

সুতপা সেন: মামলার নিষ্পত্তি হয়ে গিয়েছে হাইকোর্টে। তাহলে? এপ্রিলেই রাজ্যে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি জারি করতে পারে নির্বাচন কমিশন। শুধু তাই নয়, মে মাসেই গোটা নির্বাচন প্রক্রিয়াটি সেরে ফেলতে চাইছে তারা। সূত্রের খবর তেমনই।

রাজ্যের বেশিরভাগই পঞ্চায়েতের মেয়াদই শেষের মুখে। ভোট কবে? হাইকোর্টে জনস্বার্থ মামলা দায়ের করেছিলেন শুভেন্দু অধিকারী। অভিযোগ ছিল, পঞ্চায়েত ভোটের রোস্টারে বেনিয়ম হয়েছে। বস্তুত, সেই মামলার প্রেক্ষিতে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশও জারি করেছিল আদালত।

গতকাল, মঙ্গলবার পঞ্চায়েত মামলার রায় ঘোষণা করেছে হাইকোর্ট। হস্তক্ষেপ নয়, নির্বাচন কমিশনকেও এ বিষয়ে যাবতীয় সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছে প্রধান বিচারপতি ডিভিশন বেঞ্চ। সঙ্গে পর্যবেক্ষণ, 'রাজ্যে বিভিন্ন সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার জন্য আলাদা নিয়ম থাকতে পারে না। শুধুমাত্র ওবিসি সম্প্রদায়ভুক্ত ব্যক্তিবর্গের গণনার যে সিদ্ধান্ত নেওয়া হয়েছে, তা গ্রহণযোগ্য নয়'। ফলে পঞ্চায়েত ভোটের বিজ্ঞপ্তি প্রকাশে এখন আর কোনও আইনি বাধা নেই।

আরও পড়ুন: Mamata Banerjee: 'মানুষের সঙ্গে বিজেপির লড়াই হবে', ধরনা মঞ্চ থেকে চব্বিশের জোট বার্তা মমতার

এর আগে, জানুয়ারিতে রাজ্যের চূড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করে নির্বাচন কমিশন। এবছর নতুন ভোটার ১৩ লক্ষেরও বেশি! কমিশন সূত্রের খবর, তাঁদের নাম আর ভোটার তালিকা রাখা হয়নি। বাদ গিয়েছে যাঁরা ভিনরাজ্য চলে গিয়েছেন, তাঁদের নামও। প্রকাশ করা হয়েছে ২২ জেলায় আসন পুনর্বিন্য়াসের তালিকাও।
 
.