Gorkhaland: ‘গোর্খাল্যান্ড নিয়ে গণভোট হোক পাহাড়ে’, বিধানসভায় দাবি বিজেপি বিধায়কের

বিধানসভায় পাশ বঙ্গভঙ্গ বিরোধী' প্রস্তাব। 'বিজেপি নিজেদের স্বার্থে বাংলার ভাগের কথা বলছে। বাংলাকে ভাগ হতে দেব না', হুঁশিয়ারি মন্ত্রী ফিরহাদ হাকিমের।

Updated By: Feb 20, 2023, 11:51 PM IST
Gorkhaland:  ‘গোর্খাল্যান্ড নিয়ে গণভোট হোক পাহাড়ে’, বিধানসভায় দাবি বিজেপি বিধায়কের

প্রবীর চক্রবর্তী: বিধানসভায় যখন পাস হয়ে গেল  ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’,  তখন পাল্টা গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবি তুললেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। আন্দোলনের নামার হুঁশিয়ারি দিলেন বিনয় তামাং, অজয় এডওয়ার্ডরাও।

বছর ঘুরলেই লোকসভা ভোট। পাহাড়ে ফের জোরালো হচ্ছে গোর্খাল্যান্ডের দাবি? জিটিএ ত্রিপাক্ষিক চুক্তি থেকে সরে দাঁড়িয়েছে গোর্খা জনমুক্তি মোর্চা। এমনকী, সাম্প্রতিক অতীতে বঙ্গভঙ্গের দাবি শোনা গিয়েছে একাধিক বিজেপি বিধায়ক ও নেতাদের মুখে। যদিও দলগতভাবে বিজেপি বঙ্গভঙ্গের বিপক্ষে। 

এদিন বিধানসভায় বঙ্গভঙ্গ বিরোধী' প্রস্তাব পেশ করেন উত্তর দিনাজপুরের হেমতাবাদের তৃণমূল বিধায়ক, শিক্ষামন্ত্রী সত্যজিৎ বর্মন। সেই প্রস্তাব পাসও হয়ে যায়। মন্ত্রী ফিরহাদ হাকিম বলেন, 'বিজেপি নিজেদের স্বার্থে বাংলার ভাগের কথা বলছে। বাংলাকে ভাগ হতে দেব না। দরকার হলে মৃত্যুবরণ করব'।  বিজেপির বিরুদ্ধে দ্বিচারিতার অভিযোগ সরর হন রাজ্যের প্রতিমন্ত্রী সাবিনা ইয়াসমিন।

আরও পড়ুন: Money Seized in Kolkata: বালিগঞ্জ-গড়িয়াহাটের পর পার্ক স্ট্রিট, এবার গাড়ি থেকে উদ্ধার তাড়া তাড়া নোট

চুপ করে থাকেননি বিরোধীরা। ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ সংক্রান্ত বিতর্ক চলাকালীন গোর্খাল্যান্ড নিয়ে গণভোটের দাবি তোলেন কার্শিয়াঙের বিজেপি বিধায়ক বিষ্ণুপ্রসাদ শর্মা। তিনি বলেন, ‘গোর্খাল্যান্ড ইস্যুর জন্য মানুষ আমাকে সমর্থন করেছেন। পাহাড়ের মানুষ কী চাইছেন, কেন চাইছেন তা জানার জন্য গণভোটের আয়োজন করা হোক। কেন্দ্র এবং কেন্দ্রীয় নির্বাচন কমিশনের সাহায্য নিয়ে রাজ্য সরকার মানুষের মত জানার চেষ্টা করুক'।

আরও পড়ুন: Madhyamik 2023: মাধ্যমিকের সময়ে শিয়ালদহ ডিভিশনে অতিরিক্ত স্টেশনে দাঁড়াবে ট্রেন...

তখন প্রধান বিরোধী দল ছিল কংগ্রেস। ২০১৭ সালেও  ‘বঙ্গভঙ্গ বিরোধী প্রস্তাব’ পাস হয়েছিল বিধানসভায়। কিন্তু এখন বিধানসভায় কংগ্রেসের আর কোনও বিধায়ক নেই। আর প্রধান বিরোধী দলের আসনে বিজেপি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.