Satyajit Ray: সোনার কেল্লায় এবার সত্যজিৎ রায়ের মূর্তি, উদ্যোগী রাজস্থান সরকার...

Satyajit Ray Statue in Jaisalmer: 'সোনার কেল্লা' ছবির হাত ধরে শুধু বাঙালির মধ্যেই নয়, বিদেশীদের কাছেও জনপ্রিয় হয়ে উঠেছে জয়সলমের।  এই কেল্লা পৃথিবীর অন্যতম কেল্লা যেখানে এখনও এত মানুষ বসবাস করেন। এই কেল্লা দেখতে সারা পৃথিবী থেকে ছুটে আসেন পর্যটকরা।

Updated By: Apr 7, 2023, 06:13 PM IST
Satyajit Ray: সোনার কেল্লায় এবার সত্যজিৎ রায়ের মূর্তি, উদ্যোগী রাজস্থান সরকার...

Satyajit Ray, Jaisalmer, Feluda, Rajasthan, Sonar Kella, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাঙালির অন্যতম পছন্দের ঘুরতে যাওয়ার জায়গা রাজস্থান। আর রাজস্থান ঘুরতে গিয়ে সবার অবশ্যই গন্তব্য স্থানের মধ্যে থাকে জয়সলমের। সারা ভারত জয়শলমীরের মরুভূমি ও ফোর্ট দেখার ইচ্ছেয় এই শহরে গেলেও বাঙালি দেখতে যায় ‘সোনার কেল্লা’। সেই সোনার কেল্লাকে যিনি জনপ্রিয়তার তুঙ্গে তুলেছেন তিনি হলেন বাংলার সর্বকালের অন্যতম সেরা পরিচালক সত্যজিৎ রায়। এবার জয়সলমীরে সত্যজিৎ রায়ের মূর্তি প্রতিষ্ঠা করার উদ্যোগ নিল রাজস্থান সরকার।

আরও পড়ুন- Srabanti: টাকা হাতিয়ে গ্রেফতারির মুখে শ্রাবন্তী? অভিনেত্রীর বিরুদ্ধে থানায় প্রতারিতরা...

১৯৭৪ সালে বড়পর্দায় মুক্তি পায় ‘সোনার কেল্লা’। সত্যজিৎ রায়ের লেখা ফেলুদা সিরিজের অন্যতম জনপ্রিয় গল্প নিয়ে ছবি তৈরি করেছিলেন পরিচালক স্বয়ং। অনেকেই মনে করেন সত্যজিতের তৈরি ফেলুদা সিরিজের এটিই সবচেয়ে জনপ্রিয় ও সেরা ছবি। ফেলুদা, তোপসে ও লালমোহন বাবুর রসায়নে জমজমাট ছিল সেই ছবি। সেই গল্পেই সোনালী রঙের জয়সলমের ফোর্টকে সত্যজিৎ নামকরণ করেন সোনার কেল্লা। সেই থেকে আজ অবধি বাঙালির কাছে সেই ফোর্ট সোনার কেল্লা। এই ছবির হাত ধরে শুধু বাঙালির মধ্যেই নয়, বিদেশীদের কাছেও জনপ্রিয় এই কেল্লা। জয়সলেমর কেল্লায় এখনও পাঁচ হাজারের বেশি মানুষ বসবাস করেন। এই কেল্লা পৃথিবীর অন্যতম কেল্লা যেখানে এখনও এত মানুষ বসবাস করেন। এই কেল্লা দেখতে সারা পৃথিবী থেকে ছুটে আসেন পর্যটকরা। ২০২২-২৩ অর্থবছরে বাঙালি পর্যটকদের থেকে রাজস্থান পর্যটন দপ্তর আয় করেছে ভারতীয় মুদ্রায় ৪ কোটি। সেই কারণেই এই শহরের সত্যজিৎ রায়ের মূর্তি স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে রাজস্থান সরকার।

আরও পড়ুন- Week 1| Daily Cartoon| সোমান্তরাল| স্বাস্থ্য দিবস, বিয়ার ডে; আনলিমিটেড অফার

২০২৪ সালে সোনার কেল্লা মুক্তির সুবর্ণ জয়ন্তী। তাই ৫০তম বছর উদযাপনে আগামী বছরই জয়সলমেরে সত্যজিৎ রায়ে মূর্তি উন্মোচনের পরিকল্পনা নিয়েছে সরকার। কলকাতায় রাজস্থান পর্যটনের অন্যতম মুখ্য আধিকারিক হিঙ্গল দন রত্নু সংবাদমাধ্যমকে জানিয়েছেন, জয়সলমের জেলা প্রশাসন সত্যজিতের মূর্তি স্থাপনের ব্যাপারে রাজস্থান সরকারকে সুপারিশ করেছে। সেই সুপারিশ গৃহীতও হয়েছে। মুখ্যমন্ত্রী অশোক গেহলত নিজে বিষয়টি নিয়ে উদ্যোগী হয়েছেন এবং এই সংক্রান্ত নির্দেশ দিয়েছেন। সেপ্টেম্বরের আগেই কাজ সম্পূর্ণ হবে বলে আশা করছেন হিঙ্গল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.