Soumendu Roy Death: নিঃশব্দেই চলে গেলেন কিংবদন্তি সৌমেন্দু রায়, প্রয়াত সত্যজিতের সিনেম্যাটোগ্রাফার...

Soumendu Roy Death: বুধবার নিজের বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন সত্যজিৎ রায়ের সিনোম্যাটোগ্রাফার সৌমেন্দু রায়। দীর্ঘদিন অস্টিওআর্থারাইটিসে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর।

Updated By: Sep 27, 2023, 08:54 PM IST
Soumendu Roy Death: নিঃশব্দেই চলে গেলেন কিংবদন্তি সৌমেন্দু রায়, প্রয়াত সত্যজিতের সিনেম্যাটোগ্রাফার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বুধবার সকালে প্রয়াত হন বর্ষীয়ান সিনেম্যাটোগ্রাফার সৌমেন্দু রায়(Soumendu Roy )। দীর্ঘদিন অস্টিওআর্থারাইটিসে ভুগছিলেন তিনি। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯০ বছর। পথের পাঁচালী থেকেই সত্যজিৎ রায়ের(Satyajit Ray) টিমে ছিলেন তিনি, সেই সময় ছিলেন সুব্রত মিত্রের সহকারী, কিন্তু তারপর ১৫ টি ছবিতে বিশ্ববরেণ্য পরিচালকের সঙ্গে সিনেম্যাটোগ্রাফার হিসাবে কাজ করেছেন কিংবদন্তি সৌমেন্দু রায়।

আরও পড়ুন- Kolkata Street Music Festival: স্ট্রিট মিউজিক ফেস্টিভালে এবার দুর্গা বন্দনা, হাজির বাংলার বিভিন্নপ্রান্তের শিল্পীরা

জানা যায় যে ২০১৪ সালেই প্রথম অস্টিওআর্থারাইটিস ধরা পড়ে তাঁর, সেই রোগেই শয্যাশায়ী হয়ে যান ধীরে ধীরে। তবে বিগত বেশ কিছুদিন ধরেই কথা বন্ধ হয়ে গিয়েছিল তাঁর। তবে সচল ছিল মস্তিষ্ক। গুটিয়ে ছোট হয়ে গিয়েছিল শরীরও। এক কথায়, জীবন্মৃত অবস্থাতেই শয্যাশায়ী ছিলেন বলে জানা যায়। বুধবার দুপুর সাড়ে ১২ নাগাদ বাড়িতেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি।

সৌমেন্দু রায়ের সঙ্গে একটি স্মৃতি সোশ্যাল মিডিয়ায় শেয়ার করেছেন অনীক দত্ত। তিনি জানান যে সৌমেন্দু রায়ের সঙ্গে দেখা করে অনেক অজানা গল্প জানতে পারেন তিনি। সেই গল্প তিনি যোগ করেন অপরাজিতর চিত্রনাট্যে। পাশাপাশি আক্ষেপ প্রকাশ করে লেখেন, 'পথের পাঁচালীর সেটে উপস্থিত থাকা কলাকুশলীদের আর কেউ রইলেন না'।

আরও পড়ুন- Anupam Kher On Dev: ‘হিন্দিতেও মুক্তি পাবে বাঘা যতীন’ দেবের প্রশংসায় পঞ্চমুখ অনুপম খের...

‘পথের পাঁচালী’তে সুব্রত মিত্রের সহকারী হিসবে কাজ করেছিলেন সৌমেন্দু রায়। সেই সেটেই সত্যজিৎ রায়ের সঙ্গে তাঁর পরিচয়। এরপর ১৯৬১ সালে রবীন্দ্র নাথকে নিয়ে তৈরি একটি তথ্যচিত্রে ও ‘তিনকন্যা’ ছবিতে সিনেম্যাটোগ্রাফার হিসাবে কাজ শুরু করেন তিনি সত্যজিৎ ছাড়াও কাজ করেছেন তরুণ মজুমদার, তপন সিংহ, বুদ্ধদেব দাশগুপ্ত, উৎপলেন্দু চক্রবর্তী, রাজা সেনের মতো পরিচালকের সঙ্গেও কাজ করেছেন কিংবদন্তি সিনেম্যাটোগ্রাফার। দীর্ঘদিন রূপকলা কেন্দ্রের সিনেম্যাটোগ্রাফি বিভাগের প্রধান ছিলেন সৌমেন্দু রায়। বহু পুরস্কারের পাশাপাশি জাতীয় পুরস্কারও পেয়েছেন তিনি। বুধবার কেওড়াতলা মহাশ্মশানে সম্পন্ন হল শেষকৃত্য। কিংবদন্তির শেষযাত্রায় হাজির ছিলেন তাঁর ছাত্র-ছাত্রীরা। ইন্ডাস্ট্রির তরফে একমাত্র উপস্থিত ছিলেন পরিচালক গৌতম ঘোষ। 

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.