Nonte Fonte: সেটে বসে নন্টে ফন্টে এঁকেছিলেন স্রষ্টা নারায়ণ দেবনাথ, এবার প্রকাশ্যে টিজার...

Nonte Fonte:  বাংলা সিনেমায় এই প্রথমবার বড় পর্দায় আসতে চলেছে নন্টে ফন্টে। গরমের ছুটির দোসর ছিল নন্টে-ফন্টে আর কেল্টু দা। গরমের ছুটির মাঝেই ১৯ মে মুক্তি পেতে চলেছে নন্টে-ফন্টে, প্রকাশ্যে এল তার টিজার। 

Updated By: Apr 25, 2023, 05:29 PM IST
Nonte Fonte: সেটে বসে নন্টে ফন্টে এঁকেছিলেন স্রষ্টা নারায়ণ দেবনাথ, এবার প্রকাশ্যে টিজার...

শতরূপা কর্মকার: নব্বইয়ের দশকের বাচ্চাদের কাছে গরমের ছুটির অলিখিত নিয়মের মধ্যে একটি ছিল কমিক বই পড়া। তাই গরমের ছুটিতে হোমওয়ার্কের পাশাপাশি ছিল দেদার কমিক বই পড়ার চল। বাংলায় প্রথম কমিকসের স্রষ্ঠা হলেন নারায়ণ দেবনাথ। হাওড়ার শিবপুরে তাঁর বাড়ি। পাড়ায় ছোটো ছোটো বাচ্চাদের দৌড়ঝাঁপ, দুষ্টুমি ও খেলে বেড়ানো দেখেই তিনি তৈরি করেন নন্টে-ফন্টে, হাঁদা-ভোঁদা ও বাঁটুল দি গ্রেট। তাঁর অমর সৃষ্টিগুলির মধ্যে অন্যতম নন্টে-ফন্টেই এবার আসতে চলেছে বড় পর্দায়।

এই প্রথমবার বড় পর্দায় আসতে চলেছে নারায়ণ দেবনাথের নন্টে ফন্টে। ছোট ছোট দুই ছেলে হোস্টেলে থাকে। তাঁদের হোস্টেলে থাকার সেই সব কান্ডকীর্তি নিয়েই গল্প জমে উঠত। এই কমিকস নিয়েই বাংলা সিনেমায় প্রথম ফিচার ফিল্ম বানাচ্ছেন অনির্বান চক্রবর্তী, প্রযোজনায় জালান ইন্টারন্যাশনাল ফিল্মস। নন্টে ফন্টের দুষ্টুমি এবার চাক্ষুষ করা যাবে হলেই। ১৯ মে মুক্তি পেতে যাচ্ছে নন্টে ফন্টে। তবে তার আগেই প্রকাশ পেল সিনেমার টিজার। টিজারে সিনেমার সকল অভিনেতা অভিনেত্রীদের দেখা গিয়েছে। হাস্যরস ও কৌতুকে পরিপূর্ণ নন্টে ফন্টের টিজার।

আরও পড়ুন: Anushka Sharma-Virat Kohli: অনুষ্কার সঙ্গে ছবি তোলার নামে অভব্যতা, ফ্যানের উপর মেজাজ হারালেন বিরাট...

এই গল্পের শুরুই হয় নন্টে ফন্টের দুষ্টুমি দিয়ে। হিরাগঞ্জ আর মতিগঞ্জ, দুই আলাদা জায়গা হলেও সেখানকার বাসিন্দাদের প্রাণ ওষ্ঠাগত হয়ে উঠেছে। ব্যাপারটা কী? ১২ বছরের দুই পুঁচকে নন্টে-ফন্টের তাণ্ডবে জেরবার সবাই। নিত্যদিন নতুন নতুন উপায়ে সকলকে উত্ত্যক্ত করে আনন্দ পায় তাঁরা। শেষে অতিষ্ঠ হয়ে হাতী স্যারের হোস্টেলে পাঠানোর সিদ্ধান্ত নেয় তাঁদের পরিবার। অগত্যা দুই পুঁচকের ঠাঁই হয় হোস্টেলে, আবার একই ঘরে।

 

সেখান থেকেই ঘুরতে থাকে গল্পের মোড়। শুরু হয় দুজনের লড়াই। কে বড়ো? নন্টে যেমন ফন্টেকে জব্দ করতে চায় , তেমনি ফন্টেও বুদ্ধি আঁটে কীভাবে নন্টেকে শায়েস্তা করবে। আবার তাঁরা একসঙ্গে বুদ্ধি খাটিয়ে জব্দ করে কেল্টুকে। হোস্টেলের মনিটার কেল্টুদা নন্টে-ফন্টের থেকে বেশ কয়েক বছরের বড়ো। কেল্টুদা সবার খাবার ঝেড়ে খায়, মিথ্যে কথা বলে তাঁদের হাতী স্যারের কাছে মারও খাওয়ায়। তবে নন্টে - ফন্টেকে জব্দ করতে গিয়ে  নিজেই ফেঁসে যায়। আর এসব করতে গিয়েই তাঁরা ধরে ফেলে চোর, কাঁকড়াকে। চোর ধরে হাতী স্যারের বাহবা কুড়োয় নন্টে-ফন্টে।

নারায়ণ দেবনাথের কমিকস অবলম্বনে কাহিনির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন  অম্লান মজুমদার। নন্টে ফন্টের স্ক্রিপ্ট লেখার অভিজ্ঞতা নিয়ে তিনি বলেন,"অনেক চিএনাট্য লিখেছি কিন্তু নন্টে ফন্টে আমার জীবনে এক অন্য অনুভূতি। নারায়ণ দেবনাথ নিজের হাতে আমায় আটশো কমিকস তুলে দিয়েছিলেন পড়ার জন্য। সব থেকে বড় পাওয়া শুটিং লোকেশনে নারায়ণবাবু এসে কাগজ নিয়ে এঁকেছিলেন নন্টে ফন্টে।"

আরও পড়ুন: Tv Actor Suicide: স্ত্রী ৫ মাসের অন্তঃসত্ত্বা, জনপ্রিয় অভিনেতার আত্মহত্যায় স্তম্ভিত সহ-অভিনেত্রী

এই ছবিতে সঙ্গীতের দায়িত্বে রয়েছেন অনুপম রায় ও পরিচালনায় অনির্বান চক্রবর্তী। অভিনয়ে রয়েছেন পরান বন্দ্যোপাধ্যায়, অম্লান মজুমদার, শুভাশিস মুখার্জী, সুমিত সমাদ্দার, লামা, কাঞ্চনা, বিশ্বজিৎ চক্রবর্তী, পার্থসারথি দেব, পুলকিতা, সোহম বসু রায় চৌধুরী, সোহম বোস, কৃষ্ণ ব্যানার্জী, মনোজ্যোতি মুখার্জী,  নিমাই ঘোষ, ইত্যাদি। গরমের ছুটির মাঝেই ১৯ মে মুক্তি পেতে চলেছে নন্টে-ফন্টে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.