Lahoma Bhattacharya: সাংবাদিক থেকে 'রাবণ'-এ জিতের নায়িকা, লহমার স্বপ্নপূরণের গল্প ঠিক যেন সিনেমার মতো!

'আমার মনে হয় এটাই আমার জন্য সেরা ডেবিউ। এর থেকে ভালো ডেবিউ আর কিছু হতে পারত না। আমাকে জিৎদা যেভাবে প্রেজেন্ট করছেন, সেটা সত্যিই ভাগ্য।', লহমা ভট্টাচার্য

Reported By: সৌমিতা মুখার্জি | Updated By: Apr 28, 2022, 08:59 PM IST
Lahoma Bhattacharya: সাংবাদিক থেকে 'রাবণ'-এ জিতের নায়িকা, লহমার স্বপ্নপূরণের গল্প ঠিক যেন সিনেমার মতো!

সৌমিতা মুখোপাধ্যায়: পেশায় সাংবাদিক ছোটবেলা থেকেই চাইতেন অভিনেতা হতে, কিন্তু পড়াশোনার চাপে নিজের ইচ্ছেগুলোই চাপা পড়ে গিয়েছিল। কিন্তু ঐ যে কথায় বলে নিয়তি এড়ানো অসম্ভব, তারই জোরে অতিমারির মাঝেই শখ পূরণ করতে অভিনয়ের ওয়ার্কশপ শুরু, বাকিটা ঠিক যেন সিনেমার মতো। টলিউডের নতুন মুখ লহমা ভট্টাচার্য, জিতের বিপরীতে তাঁর প্রথম ছবি 'রাবণ'। জি ২৪ ঘণ্টা ডিজিটালের সঙ্গে লহমা শেয়ার করলেন তাঁর ড্রিম জার্নির কিছু অংশ। 

প্রথম কীভাবে এই অফার এল?

লহমা- আমি অতিমারির আগে একটি মিডিয়া হাউজে চাকরি করছিলাম। অতিমারির সময় সকলেই নিজের অপূর্ণ ইচ্ছে পূরণ করছিল, আমিও তাই করলাম। আমার বরাবরই অভিনয়ের শখ ছিল কিন্তু পড়াশোনার মাঝে কখনই অভিনয় শেখা হয়নি। তাই অতিমারিতে চাকরির পাশাপাশি আমি ওয়ার্কশপ করতে শুরু করি, অভিনয় শেখার ইচ্ছে ছিল আমার। এরই মাঝে জিৎদার সঙ্গে কথা হয়। এরপর অনেক মিটিং হয়, অডিশন হয়, সবকটা রাউন্ড পেরিয়ে যখন আমি অবশেষে 'রাবণ'এর অফার পাই, তখন ফাইনালি চাকরিটা ছাড়ি। 

প্রথম যখন অফারটা পেলে, অভিনয়ের অপূর্ণ ইচ্ছে পূরণ করার সুযোগটা এলো, প্রথম প্রতিক্রিয়া কী ছিল?

লহমা- প্রথমে আমি খুবই এক্সাইটেড ছিলাম যেটা আমি ভাষায় প্রকাশ করতে পারব না। এরকম একজন সুপারস্টারের পাশে দাঁড়ানো, কাজ করা সোজা নয়। যদিও জিৎদা একদমই বন্ধুর মতো। ওঁর মধ্যে সুপারস্টারের কোনও অ্যাটিটিউড নেই। আমার মনে হচ্ছিল বন্ধুর সঙ্গেই আড্ডা দিচ্ছি, কাজ করছি। 

প্রথম যখন শট দিলে তখন কি ভয় ছিল একটু? 

লহমা- যখন প্রথম শট দিচ্ছিলাম নার্ভাস তো ছিলামই, কারণ আমার প্রথম কাজ। কিন্তু ভয় ছিল না। তবে এক্সাইটমেন্ট ছিল, কারণ এই ছবির হাত ধরে অনেক কিছু প্রথম হল যেটা আর কখনই ফিরে আসবে না। 

বাস্তব জীবনের মতো এই ছবিতেও তুমি সাংবাদিকতার ছাত্রী, এই চরিত্রটা কেমন?

লহমা- রাই সাংবাদিকতার ছাত্রী ও একটা মিডিয়া হাউজে ইন্টার্নশিপ করছে। বেশি কিছু বলতে পারব না তবে রাইয়ের মধ্যে একটা স্পার্ক আছে। ও খুবই বাবলি, প্রাণবন্ত। তুমি ভালোই জানবে যে, সাংবাদিকদের মধ্যে সত্যিটা বের করার একটা খিদে থাকে সেটা রাইয়ের মধ্যেও আছে। ও খুবই হার্ড ওয়ার্কিং মেয়ে। কোনও কিছুতেই ভয় পায় না। ওর যখন যেটা মনে হয় ও সেটাই করে। আজকের মেয়েরা খবুই রিলেট করতে পারবে এই চরিত্রটার সঙ্গে। নিজেদের খুঁজে পাবে। 

তুমি তো আরও অডিশন দিয়ে অন্য রোল পেতে পারতে, কেন ডেবিউয়ের জন্য এই চরিত্রটাই মনে হল সেরা? 

লহমা- আমার মনে হয় এটাই আমার জন্য সেরা ডেবিউ। এর থেকে ভালো ডেবিউ আর কিছু হতে পারত না। আমাকে জিৎদা যেভাবে প্রেজেন্ট করছেন, সেটা সত্যিই লাক। 

এরপর কী পরিকল্পনা? 

লহমা- 'রাবণ' নিয়েই এখন ব্যস্ত। এখনও পরের কথা ভাবিনি। আমি আগে দেখে নিতেই চাই দর্শক কেমন প্রতিক্রিয়া দেয়। মাথায় আপাতত রাবণ রাবণই ঘুরছে। 

লহমার কী ধরনের ছবি বেশি পছন্দ?

লহমা- আমার এরকম কোনও পছন্দ নেই। আমি সবধরনের সিনেমাই দেখি। কখনও রোমান্টিক ছবি দেখতে ভালো লাগে কখনও আবার কমেডি পছন্দ হয়। মুড হলে একটু ডার্ক ছবি, হেভি ছবি দেখতেও ভালো লাগে। রকমক, ট্রাভেল ফিল্মও ভালো লাগে। 

অভিনয়ের কোনও ফর্ম্যাল ট্রেনিং নিয়েছ?

লহমা- সুদীপ্তা চক্রবর্তীর কাছে আমি ওয়ার্কশপ করেছি। আমার মনে হয়, অভিনয়টা শেখা যায় না তবে টেকনিকগুলো শেখা যায়, অভিনয়ের পিছনে অনেক কিছু থাকে যেগুলো আমি সুদীপ্তাদির থেকে শিখেছি। কীভাবে স্ক্রিনে নিজেকে মেলে ধরব, কীভাবে চরিত্রের প্রিপারেশন নেব এগুলো শিখেছি। সুদীপ্তাদি সর্বদা বলেন যে অভিনেতা হওয়ার আগে একজন পারফরমার হওয়া জরুরি। তাহলে সব চরিত্র ফুটিয়ে তোলা যাবে। তবে আমি সব ধরনের ছবি দেখি, সেখান থেকেও শেখার চেষ্টা করি। এই ছবিতে আমি এত অভিনেতার সঙ্গে কাজ করেছি তাঁদের সবাইকে ভালো করে অবজার্ভ করেছি। এখান থেকেও শিখেছি। 

ট্রেলারে তোমাকে খুবই ফিট লাগছে, তুমি কি ফিটনেস ফ্রিক?

লহমা- সব নায়িকাদেরই কিছু মেনটেন করতে হয়। তবে আমাকে এই ছবির জন্য বেশ কিছুটা ওয়েট লস করতে হয়েছে। আমি ওয়ার্ক আউট করে আর প্রপার ডায়েটের মাধ্যমে নিজেকে ফিট রাখতে চাই তবে মাঝে মাঝে ডায়েট ব্রেক হয়ে যায়, আমি খেতে ভালোবাসি, চেষ্টা করি মেনটেইন করতে। 

কোন কোন পরিচালকের সঙ্গে কাজ করতে চাও? 

লহমা- আমি কারোর নাম নেব না, এইসময়ে যাঁরা ভালো কাজ করছেন, সবার সঙ্গেই কাজ করতে চাই। ভালো স্ক্রিপ্ট হলেই কাজ করব। 

ড্রিম ক্যারেক্টর কী?

লহমা- আমার যেকোনও লেয়ারড ক্যারেক্টরই পছন্দ, যেখানে অনেক ইমোশন আছে। যেখানে পারফর্ম করার সুযোগ পাব। 

শেষ প্রশ্ন, একই দিনে মুক্তি পাচ্ছে দেব-রুক্মিনীর ছবি 'কিশমিশ', এটা কী এক্সট্রা প্রেশার?

লহমা- আমি প্রেশার শব্দটাই এখানে ব্যবহার করব না। আমার মনে হয় যে, দুটো ছবি দুরকমের ছবি। দর্শক দু'ধরনের ছবির অপশন পাচ্ছে। 'রাবণ' অ্যাকশন ফিল্ম। যাঁরা অ্যাকশন দেখতে ভালোবাসে তাঁরা পর্দায় অ্যাকশন দেখতে যাবেই। ট্রেলার দেখে মনে হচ্ছে 'কিশকিশ' প্রেমের ছবি। দেব, জিৎদা দুজনেই এত বড়মানের প্রোডাকশন করছে, দুজনেই একসঙ্গে আসছেন, এটা বাংলা ছবির জন্য ভালো। বাংলা ছবির দর্শকরাও অনেকদিন ধরে অপেক্ষা করছিলেন, তাই এর থেকে ভালো কিছু হতে পারে না। দর্শকরা ফিরে আসবে হলে, এটাই কাম্য। আমি কনফিডেন্ট যে দর্শক দুটো ছবিই দেখবে, তাঁদের দুটোই ভালো লাগবে। 

আরও  পড়ুন: Happy Birthday Koel Mallick: জন্মদিনে ছেলে কবীরের সঙ্গে মধ্যাহ্নভোজে কোয়েল, পরিবারের সঙ্গেই উদযাপন

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.