দেশের সেরা তিন দীপিকার মধ্যে আপনার ভোট পাবেন কোন দীপিকা?

Updated By: Sep 13, 2016, 04:25 PM IST
দেশের সেরা তিন দীপিকার মধ্যে আপনার ভোট পাবেন কোন দীপিকা?

স্বরূপ দত্ত

দেশজুড়ে চলছে দীপিকা ঝড়। হ্যাঁ, দেশে এখন মেয়ের নাম একটাই।কেন বলছি? কারণ, গোটা দেশে সবথেকে বেশি যে নামটা রোজ প্রচারে থাকে, তা দীপিকাই! (হ্যাঁ, দেশের প্রচার মাধ্যমে মেয়েদের যে নাম প্রকাশ হয় রোজ, তার মধ্যে সবথেকে বেশি জায়গা নেয় এই দীপিকা নামটাই)। কিন্তু প্রশ্ন হল, একজন দীপিকা নন, এই মুহূর্তে তিন-তিনজন দীপিকা দেশের সংবাদ মাধ্যমের নয়নের মণি। একজন বা প্রথমজন অবশ্যই দীপিকা পাড়ুকোন। কিন্তু অন্য দু'জনও রয়েছে তাঁর কাছাকাছিই। সেই দ্বিতীয় এবং তৃতীয়জন হলেন দীপিকা পাল্লিকাল এবং দীপিকা কুমারী। এই তিন দীপিকাই ঝড় তুলে দিয়েছেন দেশের প্রচারমাধ্যমে।

আজ কেন এই কথা বলছি? কারণ, দীপিকা পাড়ুকোন। প্রকাশ পাড়ুকোনের মেয়ে নিজেকে দিন-দিন যে উচ্চতায় তুলে নিয়ে যাচ্ছে, তাতে পরবর্তীকালে তিনিই হতে চলেছেন আগামী প্রজন্মের কাছে বিষ্ময়ের একক। দীপিকা পাড়ুকোন বলিউড অভিনেত্রীদের মধ্যে সবথেকে বেশি পারিশ্রমিক নেন। তিনি নিজেকে শুধু বলিউডেই আটকে রাখেননি। গিয়েছেন হলিউডেও। কিন্তু অমিতাভ বচ্চনের করা একটি বক্তব্যের জেরে প্রচারের কেন্দ্রবিন্দুতে চলে এসেছেন তিনি। অমিতাভ একটি সাক্ষাত্কারে বলেছেন, 'দেশে ছেল আর মেয়ের ফারাক কমে গিয়েছে অনেকটাই। উদাহরণ হিসেবে বলতে পারি, পিকু সিনেমায় দীপিকা আমার থেকেও বেশি পারিশ্রমিক পেয়েছে!' বুঝুন কাণ্ড! অমিতাভের সঙ্গে এক ফিল্মে অভিনয় করে সেই ফিল্মে তিনি পারিশ্রমিকও নিচ্ছেন বিগ বি-র থেকে বেশি! চোখ তো কপালে উঠবেই। তাই আজ আলোচনা। নিচে তিন দীপিকাকে নিয়েই সংক্ষেপে আলোচনা করি। আর তিনজনেরই তিনটে-তিনটে করে ছবি দিলাম। গুণ, পটভূমি আর রূপ বিচার করে বলুন, আপনার পছন্দের দীপিকা কে? আর একটা কথা বলে শুরু করি। এই তুলনার অর্থ এই নয় যে, কোনও একজনকে সেরা বলে বাকি দুজনকে ছোট করা হবে। প্রশ্নই ওঠে না। কারণ, তিনজনই নিজ নিজ ক্ষেত্রে অনেক উপরেই থাকবেন চিরকাল। প্রথমেই আসি দীপিকা পাড়ুকোনের প্রসঙ্গে -

দীপিকা পাড়ুকোন - দেশের অন্যতম সেরা ব্যাডমিন্টন খেলোয়াড় প্রকাশ পাড়ুকোনের মেয়ে। ছেলেবেলা থেকেই কখনও অভাবের মুখ দেখতে হয়নি। বরং, বড় হয়েছেন রাজকুমারীর মতোই। ব্যাডমিন্টন শুরু করলেও, তাতে মন সায় দেয়নি। গ্ল্যামার জগতে এসেছেন। আর মাত্র ১০ বছরের মধ্যেই তিনি দেশের গণ্ডীতে অমিতাভের থেকেও বেশি পারিশ্রমিক নিয়ে অভিনয় করছেন! পাড়ি দিয়েছেন হলিউডেও। এছাড়াও দীপিকা সম্পর্কে কত কথাই তো আপনিও জানেন। তাই তাঁর গুণ তো জানলেনই। এবার তিনটে ছবিও দেখে নিন দীপিকা পাড়ুকোনের।

দীপিকা পাল্লিকাল - বছর পঁচিশের দীপিকা পাল্লিকাল দেশের অন্যতম সেরা স্কোয়্যাশ খেলোয়াড়। দেশের প্রথম মহিলা স্কোয়্যাশ খেলোয়াড় হিসেবে দীপিকা ঢুকে গিয়েছিলেন প্রথম ১০ এর ranking এ।এখনও তাঁর ranking প্রথম ২০-র মধ্যেই! ২০১৪ সালের গ্লাসগো কমনওয়েলথ গেমসেও সোনা জিতেছেন। সে বছরই এশিয়ান গেমসে জিতেছিলেন ব্রোঞ্জ মেডেল। তিনি খেলোয়াড় কত ভালো বুঝে গেলেন। এরপর দীপিকা পাল্লিকালকে নিয়ে আলোচনার আরও কারণ আছে। কেউ কেউ বলেন তিনিই দেশের সবথেকে সুন্দরী খেলোয়াড়। আর তিনি তো আবার এখন ক্রিকেটার দীনেশ কার্তিকের স্ত্রী-ও। তাহলেই বুঝছেন, গ্ল্যামার, গুণ, রূপ, যোগত্যা, সম্মানে পাল্লিকাল কিন্তু মোটেই পিছিয়ে নেই। এবার তাঁর ছবি তিনটে দেখুন।

দীপিকা কুমারী - আগের দুজনের তুলনায় বড্ড গরিব। প্রায় না খেতে পারা ঘরের মেয়ে। বাবা একটা সময় অটো চালাতেন। সেই দীপিকা লড়াই শুরু করেছিলেন অভাবের বিরুদ্ধে। হাতে তুলে নিয়েছিলেন প্রাচীন অস্ত্র। তির-ধনুক। আর তাই দিয়েই তিনি এখন এ দেশের আধুনিক নারীদের কাছেও আইকন হয়ে উঠেছেন। অলিম্পিক পদকটা এখনও জেতেননি দীপিকা। আশা করতেই পারেন, সেটা টোকিওতে জেতা হয়ে যাবে। কারণ, এখন বয়স মাত্র ২৩! আর বিশ্বচ্যাম্পিয়নশিপ থেকে বিশ্বকাপ, কমনওয়েলথ গেমস থেকে এশিয়ান গেমস, হেন প্রতিযোগিতা নেই, দীপিকা যেখানে পদক জেতেননি। বিশ্বচ্যাম্পিয়ন কিন্তু দীপিকা কুমারী। তাই ওই বিশ্বচ্যাম্পিয়ন তকমাটার জন্য কিন্তু তাঁকে পিছিয়ে রাখার কোনও প্রশ্নই নেই। এখন দীপিকারও রয়েছে তাক লাগানো সব স্পনসর। আর তাঁকে দেখতে কতটা সুন্দরী? দেখেই নিন না, কাজলা মেয়ের প্রেমে পড়ে যাবেন।

ব্যস। তিনজনের সম্পর্কেই সংক্ষিপ্ত বলে নিলাম। তিনজনের তিনটে করে ছবিও দিলাম। এবার ভেবে বলুন। আপনার কাছে এই তিন দীপিকার ranking কেমন হবে। আবারও বলে নেওয়া। এমন তুলনা করলে কেউ ছোট হয়ে যাবেন না বা কাউকে অসম্মান করা হবে না। আমি, আপনি, আমরা সকলেই জানি যে, এঁরা তিন নারী এ দেশকে নানা ক্ষেত্রে ঠিক কতটা গর্বিত করছেন। প্রার্থনা রইল, তিনজনই আগামিদিনে অনেক অনেক সাফল্য পান। আর এ দেশের মেয়েদের নাম রাখার প্রচলনই হয়ে যাক দীপিকা।

আরও পড়ুন যে বিমান বন্দর রাষ্ট্রপ্রধান থেকে বিজনেস টাইকুনদের মনের বয়স বাড়তে দিচ্ছে না!

 

.