Joseph Goebbels Villa: ফ্রিতে দিতে চায় সরকার, তার পরেও হিটলারসঙ্গী গোয়েবলসের প্রসাদ নিচ্ছে না কেউ

Joseph Goebbels Villa:হিটলারের খুব কাছের যতজন ছিলেন তাদের মধ্যে ছিলেন জোসেফ গোয়েবলস। রেডিও, টিভি, সংবাদপত্রে নাত্সি সরকারের প্রচারের কৌশল তৈরির ভার তার উপরেই দিয়েছিলেন হিটলার

Updated By: May 4, 2024, 07:12 PM IST
Joseph Goebbels Villa: ফ্রিতে দিতে চায় সরকার, তার পরেও হিটলারসঙ্গী গোয়েবলসের প্রসাদ নিচ্ছে না কেউ

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্য়ুরো: অ্যাডলফ হিটলারের সঙ্গে প্রায় একইসঙ্গে আলোচনা হয় তার প্রচার সচিব জেসেফ গোয়েবলসের নাম। তার সেই বিখ্যাত থিয়রি, একটা মিথ্যেকে বারবার বলো, সেই মিথ্যেটাই সত্যি হয়ে যাবে। হিটলারের রাজপাট শেষ হয়ে যাওয়ার পর তার নেতার সঙ্গে তিনিও এখনও মানুষের মনে। তার নিষ্ঠুরতা, ইহুদিদের শেষ করার জন্য তার প্রচার যন্ত্রের তিনি এখনও কুখ্যাত হয়ে বিখ্যাত হয়ে রয়েছেন গোটা দুনিয়ায়। সেই গোয়েবেলসের ভিলাটি এখন বিমামূল্য দিয়ে দিতে চায় সরকার। লেকের পারের ওই ভিলাটির সঙ্গে জড়িয়ে রয়েছে নাত্সি জমানার বহু কলঙ্কিত ইতিহাস।

আরও পড়ুন-সন্ধে নামলেই তুমুল বৃষ্টি এই ৬ জেলায়, সপ্তাহের শুরু থেকেই ভিজবে এইসব অঞ্চল

হিটলারের খুব কাছের যতজন ছিলেন তাদের মধ্যে ছিলেন জোসেফ গোয়েবলস। রেডিও, টিভি, সংবাদপত্রে নাত্সি সরকারের প্রচারের কৌশল তৈরির ভার তার উপরেই দিয়েছিলেন হিটলার। আর সেই কাজটি নিজস্ব মুন্সিয়ানায় অন্য মাত্রায় নিয়ে গিয়েছিলেন গোয়েবলস।

গোয়েবেলসের লেকপারের ১৭ হেক্টরের ওই ভিলাটি তৈরি হয়েছিল ১৯৩৬ সালে। এটি ব্যবহার করা হতো বিভিন্ন কাজে। বর্তমানে সেই ভিলাটির মালিক বার্লিন সরকার। নাত্সি আমলের ভংয়কর স্মৃতি ও ভিলাটি রক্ষণাবেক্ষণের খরচের জন্য সেটিকে আর রাখতে চায় না সরকার। বার্লিনের অর্থমন্ত্রী স্টেফান ইভারস সংবাদমাধ্যমে বলেছেন যে কেউ এই ভিলাটি নিতে চাইলে তাকে এটি উপহার দেওয়া হবে।  

গত ২০০০ সালে থেকে ওই ভিলায় আর কেউ থাকে না। রক্ষণাবেক্ষণের অভাবের কারণে বর্তমানে ওই ভিলার অবস্থা বেশ খারাপ। দিন দিন এটির অবস্থা খারাপ হচ্ছে। কেউ ভিলার জানালা দরজা খুলে নিয়ে চলে গিয়েছে। কোথাও পলেস্টরা খসে পড়েছে। একসময় কথা হয়েছিল সরকার ওই ভিলাটি নিয়ে নেবে, কিংবা প্রতিবেশ রাজ্য ব্রান্ডেনবার্গ নিয়ে নেবে। কখনও আবার প্রাইভেট ওনারকেও দিয়ে দেওয়ার কথা হয়েছে। কিন্তু এখনওপর্যন্ত কোনও কিছুই হয়নি। এখন সরকার চাইছে বিনা পয়সায় সেটি দিয়ে দিতে। কিন্তু তাতেও কেউ নিতে চাইছে না ভিলাটি। শোনা যাচ্ছে কেউ যদি ভিলাটি নিতে না চায় তাহলে সেটিতে ভেঙে ফেলা হতে পারে। কারণ তা রক্ষণাবেক্ষণের খরচের থেকে কম।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.