AC Blast: বাইরে ৪২, দিনরাত চলছে AC! বোমা নয় তো?

AC Blast: প্রত্যেকেই এখন প্রায় তাঁদের বাড়িতে লাগাচ্ছে এসি বা অন্য কোনও ধরনের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র। তবে এই যন্ত্র আপনারই ক্ষতি করতে পারে সেই সম্পর্কে আপনার কোনও রকম ধারনা আছে?

Updated By: May 4, 2024, 04:31 PM IST
AC Blast: বাইরে ৪২, দিনরাত চলছে AC! বোমা নয় তো?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: প্রতি বছর গ্রীষ্মে তাপমাত্রা বাড়ছে অত্যাধিক। শুধুমাত্র মানুষ নয়, এই অত্যাধিক গরমে কষট পাচ্ছে পশু-পাখিরাও। আর এই গরমের হাত থেকে বাঁচতে আমরা নানা পথ বেছে নিই। তবে বিশেষ ভাবে এই মুহূর্তে আমরা বেচে নিচ্ছি এসির হাওয়া। প্রায় প্রত্যেকের বাড়িতেই এখন এসি আছে। না থাকলেও প্রত্যেকেই এখন প্রায় তাঁদের বাড়িতে লাগাচ্ছে এসি বা অন্য কোনও ধরনের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র।
আরও পড়ুন: Shani Dev: আজ এই কাজগুলো না করলেই পড়বেন শনির কু-দৃষ্টির কোপে! কীভাবে বাঁচবেন?
আর আমরা প্রত্যেকেই জানি এই ধরনের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র পরিবেশের ব্যাপক ভাবে ক্ষতি করে। তবে এই যন্ত্র আপনারও ক্ষতি করতে পারে সেই সম্পর্কে আপনার কোনও রকম ধারনা আছে? এসি বা শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র থেকে হতে পারে আপনার বিশাল ক্ষতি। আর তার সবথেকে বড়ো লক্ষণ হলো এসির বিস্ফোরণ। আপনার আশেপাশেও বারবার এই ধরনের খবর রটেছে যে এসির বিস্ফোরণ হয়েছে, কিন্তু তা একেবারেই মিথ্যা নয়। 
সাধারণ বাড়িতে কমদামী এসি বা অন্য কোনও ধরনের শীততাপ নিয়ন্ত্রিত যন্ত্র লাগালে এই ধরনের বিস্ফোরণের সম্মুখীন হতে পারেন আপনিও। এমনকি দোকানদারদেরও একাংশ জানাচ্ছে, কমদামী এসিই এই ধরনের সমস্যার জন্য দায়ী। একটু টাকার সঞ্চয় করতে গিয়ে নিজের প্রাণের ঝুঁকি না নেওয়ার আবেদন করছেন বিজ্ঞানী এবং চিকিৎসকরা।
আরও পড়ুন:  Ajker Rashifal | Horoscope Today: কর্কটের সঙ্গে ঘটবে ভালো জিনিস, সমস্যায় সিংহ! পড়ুন আজকের রাশিফল...
পুরোনো বা সেকেন্ড হ্যান্ড এসি কেনার আগে দেখে নিন সেই এসিটি ভালো ব্র্যান্ডের কিনা। উক্ত ব্র্যান্ডের এসির সুনাম ও রিভিউ দেখে নিন।  একইসঙ্গে এসির কাগজপত্রগুলো চেক করে নিন। মেরামত করার প্রয়োজন হলে কোনো ধরনের সুবিধা পাবেন কিনা, সে সুবিধাগুলো কী– সেসব জেনে নিন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.