Climate Crisis: কেন জীবন বিপন্ন-করা এই দাবদাহ, কেন এ দুঃসহ তাপপ্রবাহ? রহস্য এবার ভাঙলেন বিজ্ঞানীরা...

Heatwave: সাধারণ ভাবে প্রতি ৩০ বছরে একবার করে এই ধরনের চরম গরমের সম্মুখীন হতে হতে পারে দক্ষিণ এশিয়া। জলবায়ু পরিবর্তনের কারণে এই চরম তাপদাহের পরিস্থিতি তৈরি হয়। আর সেই আশঙ্কাটা আগের চেয়ে প্রায় ৪৫ গুণ বেড়ে গিয়েছে!

Updated By: May 18, 2024, 12:08 PM IST
Climate Crisis: কেন জীবন বিপন্ন-করা এই দাবদাহ, কেন এ দুঃসহ তাপপ্রবাহ? রহস্য এবার ভাঙলেন বিজ্ঞানীরা...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: চলতি বছরের ১ এপ্রিল, দিল্লির মৌসম ভবন থেকে সতর্ক করা হয়েছিল, ভারতের অনেক অংশেই এবারের গ্রীষ্মে অস্বাভাবিক গরম পড়তে চলেছে। অনেক অঞ্চলে তাপপ্রবাহের দিনের সংখ্যাও স্বাভাবিকের থেকে বেশি হবে। দেখা গেল, এপ্রিল মাসে প্রায় সারা দেশ থেকেই তাপপ্রবাহ বা তীব্র তাপপ্রবাহের খবর আসছে! পূর্ব ভারতের অনেক অংশে এই এপ্রিলের গরম এবার আগের বহু রেকর্ড ভেঙেছে। একটানা তাপপ্রবাহের সাক্ষী থেকেছে ফিলিপাইন্স, বাংলাদেশ, ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, মায়ানমারও!

আরও পড়ুন: Thunderstorm Deaths: ভয়ংকর! মর্মান্তিক! বজ্রপাতে একদিনে রাজ্যে মৃত্যু ১২ জনের!

যে-তথ্য সকলকে চমকে দিচ্ছে, সেটা হল, চলতি বছরের এপ্রিলে, টানা ১৭ দিন ধরে উত্তর ও পূর্ব ভারতের অধিকাংশ জায়গায় উচ্চ তাপমাত্রা!‌ এই অঞ্চলে টানা সতেরো দিন ধরে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াসের উপরে! জানা গিয়েছে, ১৯৬৯ সালের পর, এত দীর্ঘ সময় ধরে একটানা এই ধরনের চরম গরমের পরিস্থিতি তৈরি হতে কখনও দেখেনি ভারত! 

এবং এরকম শুধু ভারতই নয়, এটা এবার এশিয়ার অনেক অঞ্চলেই ঘটেছে। এই বছরের এপ্রিলে রেকর্ড-ব্রেকিং তাপমাত্রা এবং তাপপ্রবাহ দেখা গিয়েছিল। এই আবহাওয়া-পরিস্থিতি বিরূপ প্রভাব ফেলছে সাধারণ মানুষের শরীরস্বাস্থ্য ও জীবন ও জীবিকার উপরেও। অদূর ভবিষ্যতে পরিস্থিতি আরও খারাপ হতে চলেছে বলেও ইঙ্গিত জলবায়ুবিজ্ঞানীদের। আবহাওয়া সংক্রান্ত তথ্যের যুক্তি দিয়ে তাঁদের দাবি, প্রতি ৩০ বছরে একবার করে এই ধরণের চরম গরমের সম্মুখীন হতে হতে পারে দক্ষিণ এশিয়া। জলবায়ু পরিবর্তনের কারণে, এই চরম তাপের পরিস্থিতি তৈরির সম্ভাবনা ইতিমধ্যেই প্রায় ৪৫ গুণ বেড়ে গিয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলছে, ১৯৯৮ সাল থেকে ২০১৭ সালের মধ্যে, শুধু তাপপ্রবাহের কারণেই ১ লক্ষ ৬৬ হাজারেরও বেশি মানুষ মারা গিয়েছেন!

আরও পড়ুন: Bengal Weather Update: আনন্দসংবাদ! এবার এগিয়ে আসছে বর্ষা! কবে থেকে নামছে আষাঢ়ের সঘন বারিধারা?

বিশ্বব্যাপী চরম আবহাওয়া পরিস্থিতিগুলির উপর জলবায়ু পরিবর্তনের প্রভাব নিয়ে গবেষণা করে ওয়ার্ল্ড ওয়েদার অ্যাট্রিবিউশন। সংস্থার বিজ্ঞানীদের সাম্প্রতিক সমীক্ষা অনুসারে, জলবায়ু পরিবর্তনের কারণে এশিয়া জুড়ে তাপপ্রবাহ ঘটার সম্ভাবনা বেড়েছে। তাঁদের মতে, জলবায়ু পরিবর্তনের কারণে ভারত-সহ দক্ষিণ এশিয়া জুড়ে এই ধরনের তাপপ্রবাহের সম্ভাবনা ৪৫ গুণ বেড়েছে। জলবায়ু পরিবর্তনের কারণে এই এলাকার তাপমাত্রাও ০.৮৫ ডিগ্রি সেলসিয়াস বেড়ে যাওয়ার সম্ভাবনা তৈরি হয়েছে। বাড়ছে গোটা বিশ্বের তাপমাত্রাও। গোটা বিশ্বের গড় তাপমাত্রা ১.২ ডিগ্রি সেলসিয়াস বেড়েছে। এর প্রেক্ষিতে বিজ্ঞানীদের অনুমান, প্রতি ১০ বছরে একবার করে পশ্চিম এশিয়াও একই রকম তাপপ্রবাহের মুখোমুখি হতে পারে!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.