WB Weather Update: দক্ষিণের ১০ জেলায় ফের শুরু তাপপ্রবাহ, সপ্তাহান্তে চরম পরিস্থিতি

WB Weather Update: নিচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি আজ। বুধবার থেকে এই তিন জেলায় টানা তাপপ্রবাহ চলবে।

Updated By: Apr 24, 2024, 07:08 AM IST
WB Weather Update: দক্ষিণের ১০ জেলায় ফের শুরু তাপপ্রবাহ, সপ্তাহান্তে চরম পরিস্থিতি

অয়ন ঘোষাল: মাঝে দুদিন বিরতির পর বুধবার থেকে সার্বিক ভাবে তাপপ্রবাহের স্পেল শুরু হবে দক্ষিণবঙ্গে। আবার বাড়বে তাপমাত্রা। বিশেষত শুক্রবারের পর সপ্তাহান্তে চরম তাপপ্রবাহের পূর্বাভাস। আজ বেলা গড়ালেই ফের ২-৪ ডিগ্রি সেলসিয়াস বাড়বে তাপমাত্রা। পশ্চিমের ২-৩ জেলায় মঙ্গলবার বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি হয়েছে। তার জেরে তাপপ্রবাহ থেকে মুক্তির পথ মিলবে না। জানাচ্ছে হাওয়া অফিস।

আরও পড়ুন- 'কেন্দ্রীয় বাহিনী চলে যাবে, তারপর...' তৃণমূল বিধায়ককে শোকজ কমিশনের!

দক্ষিণবঙ্গের মধ্যে তীব্র তাপপ্রবাহের লাল সতর্কতা রয়েছে পূর্ব মেদিনীপুরের জন্য। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কতা দক্ষিণ ২৪ পরগনায়। আগামী ৪৮ ঘন্টার মধ্যে ১০ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা । পশ্চিম বর্ধমান, উত্তর ২৪ পরগনা, পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, হুগলি, পূর্ব বর্ধমান, বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া এই দশ জেলায় তাপপ্রবাহের সতর্কবার্তা। শুক্রবারের আগে কলকাতা ও হাওড়া তাপপ্রবাহ থেকে মুক্ত।

আগামিকাল বৃহস্পতিবার চরম তাপপ্রবাহের লাল সতর্কবার্তা থাকবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পশ্চিম বর্ধমান এবং বাঁকুড়া এই চার জেলাতে। চরম তাপপ্রবাহের হলুদ সতর্কবার্তা দক্ষিণ ২৪ পরগনা উত্তর ২৪ পরগনা পূর্ব বর্ধমান হুগলি বীরভূম ঝাড়গ্রাম এই নয় জেলাতে ।

শুক্রবার ও শনিবার চরমে উঠবে আবহাওয়া। সেদিন কলকাতা সহ দক্ষিণবঙ্গের সব জেলা তাপপ্রবাহের ঘেরাটোপে চলে আসবে। সতর্কবার্তা আলিপুর আবহাওয়া দপ্তরের। পশ্চিমের জেলাতে লু বইবার পরিস্থিতি তৈরি হবে।

উত্তরবঙ্গেও তাপপ্রবাহের প্রভাব পড়ছে। নিচের দিকে জেলাগুলিতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া আর উপরের দিকে জেলাগুলিতে ক্রমশ বৃষ্টি কমে যাবে, বাড়বে তাপমাত্রা।

নিচের দিকে তিন জেলাতে গরম ও অস্বস্তি বাড়বে। মালদা উত্তর ও দক্ষিণ দিনাজপুর জেলাতেও তাপপ্রবাহের মতো পরিস্থিতি আজ। বুধবার থেকে এই তিন জেলায় টানা তাপপ্রবাহ চলবে।

দার্জিলিং কালিম্পং এবং জলপাইগুড়িতে বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টির সামান্য সম্ভাবনা।

পরিসংখ্যান

কলকাতায় কাল রাতের তাপমাত্রা সামান্য বেড়ে ২৯.২ ডিগ্রি। এই সময়ের স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। কাল দিনের তাপমাত্রা কিছুটা কমে ৩৯.১ ডিগ্রি। স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি কম। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৭৭ থেকে ৩৫ শতাংশ। অর্থাৎ আজ দুপুরের পর কলকাতায় শুষ্ক উষ্ণ হাওয়ার দাপটের ইঙ্গিত।

গতকালের তাপমাত্রা

¤ কলকাতা   ৩৯.১
(+৩ .২)

¤ দমদম        ৩৮.৮
( +২.২)  

¤ ডায়মন্ড হারবার ৪১.০ (+৬.৮) - সিভিয়র হিট ওয়েভ

¤ ক্যানিং ৪১
(+৫.৩) - হিট ওয়েভ

¤ ব্যারাকপুর ৪০.২ (+৩.৬)
 

¤ মেদিনীপুর   ৪১.২  
(+৩.৮)

¤ দীঘা ৩৯.৮ (+৬.৭)
সিভিয়র হিট ওয়েভ

¤ হলদিয়া ৪০.৯ (+৭.২)
সিভিয়র হিট ওয়েভ

 

¤ কৃষ্ণনগর ৩৯.২
( +২.৬)

¤ কলাইকুন্ডা  ৪১.৮  
(+ ৪.৪)

¤ বাঁকুড়া     ৪১
(+২.৬)

¤ পানাগড়  ৪০.৮
(+৪.৭)  -  হিট ওয়েভ

¤ বর্ধমান        ৪০   
(+৩.৯)

¤ আসানসোল ৩৯.৯   (+৩.০)

¤ মালদা   ৪০৮  (+৫.৮)
- হিট ওয়েভ

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.