Dangue Mosquito: মেয়েদের তুলনায় ছেলেদেরই বেশি কামড়ায় ডেঙ্গির মশা, কারণ জানলে তাজ্জব হবেন

Dangue Mosquito: বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গি ও চিকুনগুনিয়া বর্ষার সময়ে বেশি করে ছড়ায়। বাড়ির কাছে জল জমে থাকলে সেখালে ডেঙ্গির লার্ভা জন্মায়। ফলে দ্রুত ডেঙ্গি দ্রুত ছড়ায়।

Updated By: May 16, 2024, 01:37 PM IST
Dangue Mosquito: মেয়েদের তুলনায় ছেলেদেরই বেশি কামড়ায় ডেঙ্গির মশা, কারণ জানলে তাজ্জব হবেন

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ডেঙ্গির মশার চরিত্র অদ্ভূত। তারা নাকি ছেলেদের তুলনায় মেয়েদের বেশি কামড়ায়। এমনটাই তাদের পছন্দ। এরকমই বলছে ভারতের একটি গবেষণা। ওই কথা শুনে মনে অনেক প্রশ্ন জাগে। কেন এমনটা হয়? দেখে নিন কী বলছে গবেষণা?

আরও পড়ুন-কুলতলিতে হামলা, গোসাবায় তৃণমূল কর্মীকে পিটিয়ে মেরে ঝুলিয়ে দেওয়ার অভিযোগ

সাধারণভাবে ছেলে ও মেয়েদের রক্তের তফাত করা ক্ষমতা মশার নেই। এমনকি সে বুঝতেও পারে না সে কোনও ছেলের দেহে কামড় বসাচ্ছে নাকি কোনও মেয়েকে কামড়াচ্ছে। তার পরেও ছেলেরাই বেশি করে ডেঙ্গি মশার কামড় খান। তাহলে কি বিশেষ কোনও ক্ষমতা আছে মশায় যা দিয়ে সে পুরুষ-মহিলা চিনতে পারে? ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ-এ প্রকাশিত এক নিবন্ধে বলা হয়েছে ভারতে মেয়েদের তুলনায় ছেলেদেরই বেশি ডেঙ্গির মশা কামড়ায়। ওই গবেষণায় দেখানো হয়েছে ৮-১২ বছরের ছেলেমেয়েরাই বেশি করে ডেঙ্গিতে আক্রান্ত হচ্ছে। পাশাপাশি ছেলেরাই বেশি ডেঙ্গুতে আক্রান্ত।

বিশেষজ্ঞরা বলছেন, ডেঙ্গি ও চিকুনগুনিয়া বর্ষার সময়ে বেশি করে ছড়ায়। বাড়ির কাছে জল জমে থাকলে সেখালে ডেঙ্গির লার্ভা জন্মায়। ফলে দ্রুত ডেঙ্গি দ্রুত ছড়ায়। আসপাশের এলাকা সাফ সুতরো রাখতে এই রোগ এড়ানো যায়। কিন্তু ভারতে মেয়েদের তুলনায় ছেলেরা বেশি বাইরে থাকে। পার্ক থেকে স্কুলের মাঠে, মাঠঘাট থেকে রাস্তায় বেশি ঘোরাফেরা করে ছেলেরাই।  ফলে তারাই বেশি করে ডেঙ্গি মশার শিকার হয়। এর পরে আছে পোশাক। গ্রাম থেকে শহরে, ছেলেরা এমন পোশাক পরে যাতে তাদের দেহ মেয়েদের থেকে বেশি খোলা থাকে। এতে মশার কামড় খাওয়ার সম্ভাবনা বেড়ে যায়।

এইসব কারণে ছেলেদের তুলনায় মেয়েদের ডেঙ্গি কম হয়। ফলে এর থেকে বাঁচতে গেল পরতে হবে ঢাকা পোশাক, যাতে তাদের হাত ও পায়ের বেশিরভাগ অংশ ঢাকা থাকে। ঘরের বাইরে জল জমতে দেওয়া যাবে না। ঘুমনোর সময়ে মশারি ব্যবহার করতে হবে। বাচ্চাদের ক্ষেত্রে বিশেষ সাবধানতা অবলম্বন করতে হবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.