Bengal Weather: ধেয়ে আসছে কালবৈশাখী, বিকেলের পরই আবহাওয়ায় বদল, ৮ জেলায় চরম সতর্কতা

Weather Update Today: তাপপ্রবাহ থেকে স্বস্তি থাকছেই। বঙ্গবাসীর কাছে সুখবর। আজ থেকেই দক্ষিণবঙ্গজুড়ে বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা। এক ধাক্কায় নামতে পারে পারদ। বার্তা হাওয়া অফিসের। 

Updated By: May 6, 2024, 08:36 AM IST
Bengal Weather: ধেয়ে আসছে কালবৈশাখী, বিকেলের পরই আবহাওয়ায় বদল, ৮ জেলায় চরম সতর্কতা
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: তাপপ্রবাহের প্রথম স্পেল শেষ, অপেক্ষা স্বস্তির বৃষ্টির। সোমবার থেকে টানা চার দিন রাজ্যে বৃষ্টির পূর্বাভাস। ৭২ ঘন্টার জন্য তাপপ্রবাহের সতর্কতার বাইরে রাজ্য। শনিবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহ ফিরে আসার সম্ভাবনা কম। দক্ষিণের সমস্ত জেলায় বজ্র বিদ্যুত্‍-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। উত্তরের সমতলের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। উত্তাল হবে সমুদ্র। বাড়বে ঢেউয়ের উচ্চতা। আজ ও কাল মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা। আগামী শনিবার পর্যন্ত রাজ্যে তাপপ্রবাহ ফিরে আসার সম্ভাবনা কম।

আরও পড়ুন, NEET 2024: 'নিট' দিতে গিয়ে পরীক্ষাকেন্দ্রে ভয়ংকর বিপদে পরীক্ষার্থী, দ্রুত নিয়ে যাওয়া হল মেডিক্যাল কলেজে

দুপুর বা বিকেলের পর রাজ্যের ৮ জেলায় কালবৈশাখীর সতর্কতা। এগুলি হল বীরভূম, মুর্শিদাবাদ, নদিয়া, পূর্ব বর্ধমান, হাওড়া, হুগলি, উত্তর এবং দক্ষিণ ২৪ পরগনা। এখানে বজ্র বিদ্যুৎ-সহ বৃষ্টি দুপুর বা বিকেলের পর। সঙ্গে সর্বোচ্চ ৬০ কিলোমিটার বেগে ঝোড়ো হাওয়া। কলকাতা, দুই মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান-সহ দক্ষিণের সমস্ত জেলায় বজ্র বিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি। সঙ্গে ৩০ থেকে সর্বোচ্চ ৪৩ কিলোমিটার বেগে ঝোড়ো দমকা হাওয়া। ৯ মে পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে। ৭ তারিখ বিকেলের পর সার্বিকভাবে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমে আসবে। 

উত্তরবঙ্গের জলপাইগুড়ি, আলিপুরদুয়ার এবং কোচবিহারে কালই বৃষ্টি হয়েছে। আজ থেকে বৃষ্টির বাড়বে এই ৩ জেলায়। আজ বৃষ্টি পাবে মালদা এবং দুই দিনাজপুর জেলা। ৬ এবং ৭ উত্তরের সব জেলায় বজ্র বিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সঙ্গে ৩৫ থেকে সর্বোচ্চ ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা হওয়া। ৮ এবং ৯ তারিখেও উত্তরবঙ্গের প্রায় সব জেলায় বৃষ্টি চলবে। তবে তার মাত্রা কমে আসবে। 

শহর কলকাতায় সকালে আংশিক মেঘলা আকাশ। বেলা ১২ টার পর মেঘের পরিমাণ বাড়বে। বেলা ২ টোর পর বৃষ্টির পরিস্থিতি তৈরি হবে। বিকেল বা সন্ধ্যার পর বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি এবং ৩৫ থেকে ৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়ার পূর্বাভাস। ৬,৭,৮ এবং ৯ মে কলকাতা বৃষ্টি পেতে পারে। কলকাতায় দিনের তাপমাত্রা অনেকটা কমে এসেছে গতকাল। কাল দিনের তাপমাত্রা ৩৬.৪ ডিগ্রি যা স্বাভাবিকের থেকে মাত্র ১ ডিগ্রি বেশি। কাল রাতের তাপমাত্রা ২৯.৮ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে ৩ ডিগ্রি বেশি। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ ৮৮ থেকে ৫৪ শতাংশ। 

আজ সোমবার ভারী বৃষ্টি বা কালবৈশাখী বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়ায়। মাঝারি বৃষ্টি কলকাতা-সহ দক্ষিণের বাকি জেলায়। উত্তরের সব জেলায় মাঝারি বৃষ্টি। মঙ্গলবার ভারী বৃষ্টি পূর্ব মেদিনীপুর এবং দক্ষিণ ২৪ পরগনায়। উপকূলে অপেক্ষাকৃত বেশি বৃষ্টি। যার পরিমাণ ১০০ মিলিমিটার ছাড়াতে পারে। মঙ্গলবার বজ্র বিদ্যুৎ-সহ হালকা বা মাঝারি বৃষ্টি দক্ষিণের সব জেলায়। সঙ্গে ৪০ কিলোমিটার পর্যন্ত দমকা হাওয়া। একই রকম বৃষ্টি উত্তরেও। 

উত্তরের পার্বত্য জেলায় বেশি বৃষ্টি। উত্তরের সমতলের সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি। দক্ষিণের পশ্চিমাঞ্চলের জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি। বুধবার ঝাড়খণ্ড লাগোয়া জেলা অপেক্ষাকৃত বেশি বৃষ্টি পাবে। বৃহস্পতিবার গাঙ্গেয় দক্ষিণবঙ্গ-সহ পশ্চিমের জেলায় বিক্ষিপ্তভাবে হালকা বৃষ্টি। সেদিন বিকেলের পর থেকে সার্বিক ভাবে উত্তর ও দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ ও ব্যাপকতা কমবে।

আরও পড়ুন, Abhishek Banerjee: '২ হাজার টাকায় মহিলাদের ইজ্জত দিল্লির কাছে বিক্রি করে দিয়েছে বিজেপি নেতারা'!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.