West Bengal Weather Update: অবশেষে শান্তি! আজ বিকেলেই বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি, কালবৈশাখীও আসছে বঙ্গে?

West Bengal Weather Forecast: আজ, রবিবার থেকে আগামী বুধবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি। বিক্ষিপ্ত ভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা আগামীকাল ও মঙ্গলবার। সোমবার একাধিক জেলায় কালবৈশাখীর পূর্বাভাসও দিল আলিপুর আবহাওয়া দফতর।

| May 05, 2024, 08:50 AM IST

অয়ন ঘোষাল: ১৬ এপ্রিল থেকে শুরু হওয়া রাজ্যের বিভিন্ন জেলার সার্বিক তাপপ্রবাহের প্রথম স্পেল আজ বিকেল ৩ টে নাগাদ শেষ হয়ে যাচ্ছে। পশ্চিমের জেলায় আজ বিকেল পর্যন্ত তাপপ্রবাহ। গরম ও অস্বস্তি চরমে উঠবে। সোমবার থেকে বুধবার তিন দিনে ৫ ডিগ্রি পর্যন্ত তাপমাত্রা নামতে পারে রাজ্যের বিভিন্ন জেলায়। গোটা রাজ্য ৬ এবং ৭ মে তাপপ্রবাহের আওতার বাইরে। তবে রবিবার মালদা ও দক্ষিণ দিনাজপুরে গরম ও অস্বস্তিকর আবহাওয়াই।

1/6

অস্বস্তি চরমে

রবিবার বিকেল পর্যন্ত তাপপ্রবাহ থাকবে বাঁকুড়া বীরভূম ঝাড়গ্রাম পশ্চিম মেদিনীপুর পূর্ব ও পশ্চিম বর্ধমানে। কলকাতা-সহ বাকি জেলায় গরম ও অস্বস্তি চরমে উঠবে। (তথ্য: অয়ন ঘোষাল) 

2/6

বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি

রবিবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা বাড়বে। নদিয়া মুর্শিদাবাদ বীরভূম এবং দক্ষিণ ২৪ পরগনা, উত্তর ২৪ পরগনা পূর্ব মেদিনীপুর জেলায় বজ্রবিদ্যুৎ-সহ হালকা বৃষ্টির সম্ভাবনা। সঙ্গে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে দমকা ঝোড়ো হাওয়া। রবিবার দার্জিলিং আলিপুরদুয়ার কোচবিহার ও জলপাইগুড়িতে ৬০ কিলোমিটার এ গতিবেগে দমকা ঝড় হওয়ার সঙ্গে বজ্রবিদ্যুৎ-সহ হালকা থেকে মাঝারি বৃষ্টি, দু-এক জায়গায় ভারী বৃষ্টির পূর্বাভাস। মালদা উত্তর দক্ষিণ দিনাজপুরেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সম্ভাবনা। (তথ্য: অয়ন ঘোষাল) 

3/6

কালবৈশাখী

সোমবার কালবৈশাখীর সতর্কতা দক্ষিণবঙ্গের ৮ জেলায়। বৃষ্টি আরো বাড়বে। ভারী বৃষ্টির পূর্বাভাস মুর্শিদাবাদ এবং বীরভূম জেলায়। বীরভূম মুর্শিদাবাদ নদীয়া উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা পূর্ব মেদিনীপুর হাওড়া হুগলি জেলায় বজ্রবিদ্যুৎ সহ মাঝারি বৃষ্টির সঙ্গে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড়ো হাওয়া বইতে পারে। এই জেলাগুলিতে কালবৈশাখীর সম্ভাবনা। সোমবার থেকে বুধবার উত্তরবঙ্গের আট জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ কয়েক পশলা বৃষ্টি সঙ্গে দমকা ঝড়ো হাওয়া। দমকা ঝড় হওয়ার গতিবেগ ৪০ কিলোমিটার পর্যন্ত হতে পারে বিক্ষিপ্তভাবে দু এক জায়গায়। (তথ্য: অয়ন ঘোষাল) 

4/6

কলকাতা-সহ

কলকাতা-সহ বাকি জেলাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৫০ কিলোমিটার পর্যন্ত দমকা ঝড়ো হাওয়ার গতিবেগ প্রতি ঘণ্টায় হতে পারে বলে অনুমান আবহাওয়াবিদদের। (তথ্য: অয়ন ঘোষাল) 

5/6

দমকা ঝড়

মঙ্গলবার বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির সঙ্গে ৫০ থেকে ৬০ কিলোমিটার গতিবেগে দমকা ঝড় হবে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর বাঁকুড়া উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা জেলায় পূর্ব মেদিনীপুর দক্ষিণ ২৪ পরগনা জেলায় ভারী বৃষ্টির সতর্কতা। কলকাতা সহ বাকি জেলাতে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝড় ও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি হবে। বুধবার সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টি ও হালকা ঝড়ের সম্ভাবনা।  (তথ্য: অয়ন ঘোষাল) 

6/6

পারদপতন

২৪ ঘণ্টার মধ্যে প্রায় ২ ডিগ্রি নামল কলকাতার দিনের সর্বোচ্চ তাপমাত্রা। শনিবার কলকাতার পারদ ৩৭.২ ডিগ্রি। যা স্বাভাবিকের থেকে মাত্র ১.২ ডিগ্রি বেশি। শুক্রবারের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৯.২ ডিগ্রি। বুধ থেকে শনি, ৭২ ঘন্টায় কলকাতায় প্রায় ৪ ডিগ্রি পারদ পতন ঘটবে। আপাতত আর পারদ উত্থানের পূর্বাভাস নেই! (তথ্য: অয়ন ঘোষাল)