WB Lok Sabha Election 2024: পঞ্চম দফায় অর্ধেক বুথই স্পর্শকাতর, নিরাপত্তায় ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

WB Lok Sabha Election 2024: পঞ্চম দফায় অর্ধেকের বেশি আসন ক্রিটিক্যাল। এমনটাই মনে করছে নির্বাচন কমিশন। এই দফায় লাফিয়ে বেড়েছে কেন্দ্রীয় বাহিনীও। বুথেই হোক কিংবা বুথের বাইরে বাহিনীর সংখ্যা বৃদ্ধি করেছে কমিশন।

Updated By: May 18, 2024, 06:51 PM IST
WB Lok Sabha Election 2024: পঞ্চম দফায় অর্ধেক বুথই স্পর্শকাতর, নিরাপত্তায় ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী
ফাইল ছবি

সুতপা সেন: সোমবার লোকসভা ভোটের পঞ্চম দফা। তিন জেলার মোট ৭ আসনে ওইদিন ভোট গ্রহণ। ভোট নেওয়ার জন্য এলাহি নিরাপত্তা ব্যবস্থার আয়োজন করেছে নির্বাচন কমিশন। এই দফায় সরাসরি ভোটের ডিউটিতে থাকছে ৬৫০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ২৫,৫৯০ রাজ্য পুলিস ও ৫৬৭ কিউআরটি ভ্যান।

আরও পড়ুন-'উনি মানুষ নয়, মমতাকে ছাড়ব না', জেল থেকে ছাড়া পেয়ে বিস্ফোরক সন্দেশখালির মাম্পি

পঞ্চম দফায় বারাসত পুলিস জেলায় মোতায়েন করা হচ্ছে ২১ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ১৬ টি কিউআরটি ভ্যান। ব্যারাকপুর পুলিশ জেলায় ৬৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৫১ টি কিউআরটি ভ্যান, বসিরহাট পুলিস জেলায় ১৮ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ১৩ টি কিউআরটি ভ্যান, বনগাঁ পুলিশ জেলায় ৫৫ কোম্পানি কেন্দ্রিয় বাহিনী ও ৪৪ টি কিউআরটি ভ্যান, চন্দননগর পুলিশ কমিশনারেট এলাকায় ৬৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৫৫ টি কিউআরটি ভ্যান, হুগলি গ্রামীণ এলাকায় সবচেয়ে বেশি ১৮১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ১৬৬ টি কিউআরটি ভ্যান। হাওড়া পুলিশ কমিশনারেট এলাকায় ৮১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ৭৫ টি কিউআরটি ভ্যান, হাওড়া গ্রামীণ এলাকার জন্য ১১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ১০৫ টি কিউআরটি ভ্যান, রানাঘাটে ৩০ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী ও ২৩ টি কিউআরটি ভ্যান মোতায়েন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

পঞ্চম দফায় অর্ধেকের বেশি আসন ক্রিটিক্যাল। এমনটাই মনে করছে নির্বাচন কমিশন। এই দফায় লাফিয়ে বেড়েছে কেন্দ্রীয় বাহিনীও। বুথেই হোক কিংবা বুথের বাইরে বাহিনীর সংখ্যা বৃদ্ধি করেছে কমিশন। আগামী সোমবার পঞ্চম দফার ভোটে ৭ আসনে অর্ধেকেরও বেশি বুথই ক্রিটিক্যাল বা স্পর্শকাতর। মোট বুথের সংখ্যা ১৩ হাজার ৪৮১। এর মধ্যে প্রায় ৭ হাজার ৭১১টি বুথই ক্রিটিকাল বা স্পর্শকাতর। অর্থাৎ প্রায় ৫৬% বুথ ক্রিটিলাল। অর্জুন সিং, রচনা আর লকেটের ভোট নির্বিঘ্নে করতে, আর ক্রিটিকাল বুথের সংখ্যা বেশি বলেই এত বাহিনী দেওয়া হয়েছে বলে কমিশন সূত্রে খবর।

এই দফায় ক্রিটিক্যাল বুথের সংখ্যা কোথায় কত তার একটি তালিকা দিয়েছে কমিশন। সেখানে লেখা হয়েছে বনগাঁ আসনে ১৯৩০ বুথের মধ্যে ৫৫০টি বুধ ক্রিটিক্যাল। ব্যারাকপুরের ১৫৯১ আসনের মধ্যে  ১০৬৯ বুথ ক্রিটিক্যাল, হাওড়া ৬০৫, উলুবেড়িয়া ৬৯৪, শ্রীরামপুরে ১২৩৬, হুগলিতে ১৭৮৭, আরামবাগে ১৭৭০ টি বুথ ক্রিটিক্যাল। সবেমিলিয়ে মোট ৭টি কেন্দ্রের ১৩,৪৮১ বুথের মধ্য়ে ৭,৭১১ বুথই ক্রিটিক্যাল বলে মনে করছে কমিশন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.